Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জরিমানা ছাড়া যানবাহনের কাগজপত্র হালনাগাদ করা যাবে জুন পর্যন্ত


৩১ ডিসেম্বর ২০২০ ২০:৫৯

ঢাকা: জরিমানা ছাড়াই মূল কর বা ফি জমা দিয়ে যানবাহনের কাগজপত্র হালনাগাদ করার জন্য তৃতীয় দফায় ফের সময় বাড়িয়েছে সরকার। নতুন আদেশ অনুযায়ী এই সুযোগ অব্যাহত থাকছে আগামী ৩০ জুন পর্যন্ত।

বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। সহকারী সচিব মো. জসিম উদ্দিনের সই করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, অর্থ বিভাগের ৩১ ডিসেম্বর ২০২০ তারিখের এ সংক্রান্ত স্মারকের সম্মতির পরিপ্রেক্ষিতে জরিমানা ছাড়াই মূল কর ও ফি জমা দিয়ে সব ধরনের মোটরযানের কাগজপত্র (ফিটনেস, ট্যাক্স টোকেন ও রুট পারমিট) এবং ড্রাইভিং লাইসেন্স হালনাগাদ করার সুযোগ ৩০ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে।

৩০ জুনের মধ্যে যেসব যানবাহনের কাগজপত্র হালনাগাদ করা হবে না, সেগুলো জরিমানা ছাড়া হালনাগাদের জন্য আর কোনো সুযোগ দেওয়া হবে না বলেও উল্লেখ করা হয় প্রজ্ঞাপনে।

এর আগে, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি ও ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির পক্ষ থেকে যানবাহনের কাগজপত্র জরিমানা ছাড়াই হালনাগাদ করতে সময় বাড়ানোর জন্য সড়ক পরিবহন ও সেতু সচিব বরাবরে আবেদন করা হয়। সমিতির আবেদনের পরিপ্রেক্ষিতে জরিমানা ছাড়াই সব ধরনের মোটরযানের কাগজপত্র হালনাগাদ করার জন্য আরও ছয় মাস সময় বাড়াল সরকার।

বিষয়টি সম্পর্কে জানতে চাইলে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ বলেন, করোনা মহামারির কারণে অনেকেই তার যানবাহনের কাগজপত্র হালনাগাদ করতে পারেনি। এজন্য আমরা বিনা জরিমানায় এই কর পরিশোধের সময় বাড়ানোর জন্য মন্ত্রণালয়ে আবেদন করেছি। আমাদের আবেদনের পরিপ্রেক্ষিতে আজ সরকার সময় বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে।

এর আগে প্রথম দফায় ২০২০ সালের ১ জানুয়ারি থেকে ৩০ জুন এবং দ্বিতীয় দফায় ১ জুলাই থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত এই সময় দেওয়া হয়।

ট্যাক্স টোকেন ড্রাইভিং লাইসেন্স ফিটনেস সার্টিফিকেট রুট পারমিট লাইসেন্স হালনাগাদ সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ হালনাগাদ


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর