Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় কমেছে মৃত্যু-শনাক্ত-সুস্থতার সংখ্যা


১ জানুয়ারি ২০২১ ১৫:৪৯

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ নিয়ে মৃত্যু, নতুন সংক্রমণ শনাক্ত ও সংক্রমণ থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা আগের দিনের তুলনায় কমেছে। আগের দিন এই ভাইরাসে আক্রান্ত ১ হাজার ১৪ জন শনাক্ত হয়েছিলেন, এদিন শনাক্ত হয়েছেন ৯৯০ জন। আগের দিন ১ হাজার ৩৮৯ জন করোনা সংক্রমণ থেকে সুস্থ হলেও এদিন সুস্থ হয়েছেন ১ হাজার ১৯৭ জন। আর আগের দিন করোনা সংক্রমণ নিয়ে ২৮ জন মারা গেলেও এদিন মারা গেছেন ১৭ জন।

বিজ্ঞাপন

সব মিলিয়ে করোনা সংক্রমণ শনাক্ত হলো ৫ লাখ ১৪ হাজারেরও বেশি মানুষের মধ্যে। এর মধ্যে ৪ লাখ ৫৮ হাজারের বেশি মানুষ সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন। আর করোনা সংক্রমণ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৭ হাজার ৫৭৬ জনে।

নতুন বছরের প্রথম দিন শুক্রবার (১ জানুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশে ১৮০টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাবের সংখ্যা ১১৪টি, জিন-এক্সপার্ট ল্যাবের সংখ্যা ২৬টি। বাকি ৪০টি ল্যাবে র‌্যাপিড অ্যান্টিজেন পদ্ধতিতে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা হয়েছে। এসব ল্যাবের মধ্যে সরকারি ল্যাব ১১৫টি, বেসরকারি ৬৫টি।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় আগের দিনের তুলনায় নমুনা সংগ্রহ ও পরীক্ষার সংখ্যাও কমেছে। আগের দিন ১৩ হাজার ২০৪টি নমুনা সংগ্রহ করা হলেও এদিন নমুনা সংগ্রহ করা হয় ১২ হাজার ৭৪টি। আর আগের দিন মোট ১৩ হাজার ২৫৪টি নমুনা পরীক্ষা করা হলেও এদিন নমুনা পরীক্ষা হয়েছে ১২ হাজার ১০৩টি। এ নিয়ে এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হলো ৩২ লাখ ৩৯ হাজার ৭০১টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ২৫ লাখ ৬৭ হাজার ৪৭টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৬ লাখ ৭২ হাজার ৬৫৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

গত ২৪ ঘণ্টায় যেসব নমুনা পরীক্ষা করা হয়েছে, তাতে ৯৯০ জনের মধ্যে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে করোনায় আক্রান্ত ব্যক্তিদের মধ্যে ৫ লাখ ১৪ হাজার ৫০০ জন শনাক্ত হলেন। শনাক্তের পরিমাণ কমলেও অবশ্য সংক্রমণের হার কিছুটা বেড়েছে। আগের দিন এই হার ছিল ৭ দশমিক ৬৫ শতাংশ, গত ২৪ ঘণ্টায় তা বেড়ে দাঁড়িয়েছে ৮ দশমিক ১৮ শতাংশে। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে মোট শনাক্তের হার ১৫ দশমিক ৮৮ শতাংশ।

বিজ্ঞাপন

আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ১৯৭ জন সুস্থ হয়ে উঠেছেন। এ নিয়ে করোনা সংক্রমণ থেকে সুস্থ হলেন মোট ৪ লাখ ৫৮ হাজার ৬৫৬ জন। নমুনা শনাক্তের বিপরীতে সুস্থতার হার ৮৯ দশমিক ১৫ শতাংশ।

গেল ২৪ ঘণ্টায় যে ১৭ জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন, তা নিয়ে এ পর্যন্ত করোনা সংক্রমণ নিয়ে দেশে ৭ হাজার ৫৭৬ জন মারা গেলেন। শনাক্ত বিপরীতে মৃত্যুর হার ১ দশমিক ৪৭ শতাংশ। আর গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ১০ জন পুরুষ, বাকি ৭ জন নারী। তাদের মধ্যে ১৬ জন হাসপাতালে ও একজন বাড়িতে মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃত্যুবরণকারীদের মধ্যে ষাটোর্ধ্ব ১২ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী চার জন এবং একজনের বয়স ৪১ থেকে ৫০ বছর। এই ১৭ জনের মধ্যে ঢাকা বিভাগের রয়েছেন ১২ জন, দুই জন করে রয়েছেন চট্টগ্রাম ও খুলনা বিভাগের। বাকি একজন মারা গেছেন রংপুর বিভাগের।

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা করোনা সংক্রমণ করোনাভাইরাস কোভিড-১৯ স্বাস্থ্য অধিদফতর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর