Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

একনেকে ভ্যাকসিন ক্রয়সহ ৬ প্রকল্প অনুমোদন


৫ জানুয়ারি ২০২১ ১৪:৩৮

ফাইল ছবি

ঢাকা: করোনাভাইরাসের ভ্যাকসিন কেনাসহ ছয় প্রকল্প অনুমোদন দিয়েছেন জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এগুলো বাস্তবায়নে ব্যয় হবে নয় হাজার ৫৬৯ কোটি ২৩ লাখ টাকা। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে তিন হাজার ৮৬৭ কোটি ৫৮ লাখ টাকা এবং এবং বৈদেশিক সহায়তা থেকে পাঁচ হাজার ৭০১ কোটি ৬৫ লাখ টাকা ব্যয় করা হবে।

মঙ্গলবার (৫ জানুয়ারি) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে গণভবন থেকে ভার্চুয়াল পদ্ধতিতে বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। এ সময় সেখানে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘ভ্যাকসিন প্রদানের অনুমোদিত নীতিমালা সর্বসাধারণের বোধগম্যভাবে সারসংক্ষেপ আকারে প্রণয়ন এবং ভ্যাকসিনেশন প্রক্রিয়ার একটি সহজবোধ্য ফ্লো-চার্ট তৈরি করতে হবে। প্রতিটা উপজেলায় ভ্যাকসিন দেওয়ার বিষয়ে প্রচারের জন্য ব্যানার, মাইকিং ও প্রকাশনা খাতে প্রয়োজনীয় বরাদ্দ রাখতে হবে। প্রকল্পের আওতায় ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন এলাকার জন্য একটি করে মোট দুটি মোবাইল ওয়েস্ট ম্যানেজমেন্ট ভ্যানের সংস্থান রাখতে হবে। স্বাস্থ্য অধিদফতরের দ্বৈততা পরিহারপূর্বক গঠিত ১০ শয্যার ক্রিটিক্যাল কেয়ার ইউনিট এবং ১০টি জেলায় মেডিকেল বর্জ্য ব্যবস্থপনা প্ল্যান্ট স্থাপন করতে হবে।’

একনেকে অনুমোদিত প্রকল্পগুলো

১. জেলা পর্যায়ে আধুনিক তথ্য কমপ্লেক্স নির্মাণ প্রকল্প। এতে ব্যয় ধরা হয়েছে ১ হাজার ১০৩ কোটি ৬৬ লাখ টাকা। ২. সুন্দরবন সুরক্ষা প্রকল্প। এর জন্য ব্যয় ধরা হয়েছে ১৫৭ কোটি ৮৮ লাখ টাকা। ৩. ভূমিকম্প ও অন্যান্য দুর্যোগকালে অনুসন্ধান, উদ্ধার অভিযান পরিচালনা এবং জরুরি যোগাযোগের জন্য যন্ত্রপাতি সংগ্রহ প্রকল্প। এতে ব্যয় হবে ২ হাজার ২৭৫ কোটি ৯৯ লাখ টাকা। ৪. জেলা মহাসড়কসমূহ যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্প। এর জন্য ব্যয় ধরা হয়েছে ১২২ কোটি ৮২ লাখ টাকা। ৫. চিটাগাং সিটি আউটার রিং রোড প্রকল্প। এখানে ব্যয় হবে ২৪৯ কোটি ৮১ লাখ টাকা। ৬. কোভিড-১৯ ইমারজেন্সি রেসপন্স অ্যান্ড প্রিপারেডেন্স প্রকল্প। এর জন্য ব্যয় ধরা হয়েছে ৫ হাজার ৬৫৯ কোটি ৪৭ লাখ টাকা।

৬ প্রকল্প অনুমোদন একনেক ভ্যাকসিন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর