Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশপ্রিয়র বাড়ি ভাঙচুরকারীদের গ্রেফতার দাবি


৭ জানুয়ারি ২০২১ ২০:৫৬

চট্টগ্রাম ব্যুরো: ব্রিটিশবিরোধী আন্দোলনের স্মৃতিবিজড়িত দেশপ্রিয় যতীন্দ্র মোহন সেনগুপ্তের বাড়ি ভাঙচুরের সঙ্গে জড়িতদের গ্রেফতারের দাবি উঠেছে চট্টগ্রামে এক নাগরিক সমাবেশ থেকে।

সমাবেশে বক্তারা বলেন, ‘যাত্রামোহন সেনগুপ্ত ও তাদের পরিবারের সদস্যদের অবিভক্ত ভারত থেকে স্বাধীন বাংলাদেশের বিভিন্ন আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। বিভিন্ন সময়ে চট্টগ্রামের রহমতগঞ্জের ওই ভবন গুরুত্বপূর্ণ ব্যক্তিদের পদস্পর্শে ধন্য হয়েছে। আমরা এ গুরুত্বপূর্ণ ঐতিহাসিক স্থাপনা রক্ষায় সরকারের হস্তক্ষেপ কামনা করছি। এই বাড়ি চট্টগ্রামসহ ভারতীয় উপমহাদেশের রাজনৈতিক ইতিহাসের ঐতিহ্য হিসেবে বিবেচিত। সংস্কৃতি মন্ত্রণালয়ের অধীনে এ স্থান সংরক্ষণ করে সেখানে বিপ্লবীদের স্মৃতিরক্ষায় জাদুঘর স্থাপন করা হোক।’

বৃহস্পতিবার (৭ জানুয়ারি) বিকেলে নগরীর চেরাগি চত্বরে পিপলস ভয়েস এবং চট্টগ্রাম বিপ্লব ও বিপ্লবী স্মৃতি সংরক্ষণ পরিষদ নামে দু’টি সংগঠনের পক্ষ থেকে এই নাগরিক সমাবেশ হয়েছে।

সমাবেশে বক্তারা আরও বলেন, ‘ব্রিটিশবিরোধী আন্দোলনের স্মৃতিধন্য এ জায়গা একটি ভূমিদস্যু চক্র ভুয়া দলিল সৃজন করে দখলের পাঁয়তারা করছে। বুলডোজার দিয়ে তারা ঐতিহাসিক বাড়িতে আঘাত করেছে। আমরা অবিলম্বে এই ভূমিদস্যু চক্রকে গ্রেফতারের দাবি করছি।’

পিপলস ভয়েসের সভাপতি শরীফ চৌহানের সভাপতিত্বে ও সাম্প্রদায়িকতাবিরোধী তরুণ উদ্যোগের যুগ্ম আহ্বায়ক প্রীতম দাশের পরিচালনায় সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা ও গবেষক ডা. মাহফুজুর রহমান, সিপিবি চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক অধ্যাপক অশোক সাহা, সাংবাদিক প্রদীপ দেওয়ানজী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক হোসাইন কবীর, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক শুকলাল দাশ, বাংলাশে আবৃত্তি সমন্বয় পরিষদের কেন্দ্রীয় সহসাধারণ সম্পাদক রাশেদ হাসান, সাংস্কৃতিক সংগঠক সুনীল ধর, আবৃত্তি সমন্বয় পরিষদের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক দেবাশীষ রুদ্র।

জড়িতদের গ্রেফতারের দাবি দেশপ্রিয় যতীন্দ্র মোহন সেনগুপ্ত দেশপ্রিয়র বাড়ি ভাঙচুর নাগরিক সমাবেশ বাড়ি ভাঙচুর


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর