Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রধানমন্ত্রীর মুখ্য সচিবকে চিঠি, ভাঙচুরকারীদের শোকজ


৭ জানুয়ারি ২০২১ ২১:৫৯

চট্টগ্রাম ব্যুরো: ব্রিটিশবিরোধী আন্দোলনের স্মৃতিবিজড়িত দেশপ্রিয় যতীন্দ্র মোহন সেনগুপ্তের বাড়ি ভাঙার সঙ্গে জড়িতদের কারণ দর্শাতে বলেছেন আদালত। ২০ দিনের মধ্যে তাদের কাছে এ বিষয়ে ব্যাখা চাওয়া হয়েছে। এদিকে বাড়িটিকে জাদুঘর করার পদক্ষেপ নিতে প্রধানমন্ত্রীর মুখ্য সচিবকে চিঠি দিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রশাসক খোরশেদ আলম সুজন।

বৃহস্পতিবার (৭ জানুয়ারি) চট্টগ্রামের প্রথম যুগ্ম জেলা জজ আদালত জেলা প্রশাসনের আবেদনের পরিপ্রেক্ষিতে বাড়ি ভাঙায় নিষেধাজ্ঞা দেওয়ার পাশাপাশি ভাঙার সঙ্গে জড়িতদের ২০ দিনের মধ্যে কারণ দর্শানোর আদেশ দিয়েছেন।

রাষ্ট্রপক্ষের আইনজীব (জিপি) নাজমুল আহসান খান বলেন, ‘ঐতিহাসিক ভবনটি না ভাঙার ওপর জেলা প্রশাসনের পক্ষ থেকে স্থায়ী নিষেধাজ্ঞা চেয়ে বুধবার আদালতে আবেদন করা হয়েছিল। আদালত আবেদন গ্রহণ করে নিষেধাজ্ঞা দিয়েছেন। যেটুকু ভাঙা হয়েছে, এর সঙ্গে জড়িতদের ২০ দিনের মধ্যে কারণ দর্শানোর আদেশ দিয়েছেন।’

জেলা প্রশাসনের আবেদনে বলা হয়েছে, অর্পিত সম্পত্তি হিসেবে তালিকাভুক্ত বাড়িসহ জমিটি কাস্টডিয়ান জেলা প্রশাসনকে পক্ষভুক্ত না করে আদালতকে ভুল তথ্য দিয়ে একপক্ষ ডিক্রি নেন। এর আগে হাইকোর্টের একটি বেঞ্চ একটি রিটের পরিপ্রেক্ষিতে ভবনটির দখল ও অবস্থানের ওপর স্থিতাবস্থা জারি করেন।

এদিকে, বৃহস্পতিবার প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সচিব ড. আহমদ কায়কাউসকে পাঠানো চিঠিতে সুজন বলেন, চট্টগ্রামের ইতিহাস ও ঐতিহ্যের স্মৃতি সমৃদ্ধ এ ভবনটি ভাঙার চক্রান্ত চলছে, যার বিরুদ্ধে ইতোমধ্যে সচেতন জনতা রুখে দাঁড়িয়েছে। তিনি উল্লেখ করেন, ২০১৮ সালের ৯ জুলাই সংস্কৃতি মন্ত্রণালয়ের সভায় চট্টগ্রামে মাস্টার দা সূর্যসেনসহ ব্রিটিশবিরোধী আন্দোলনের সব বিপ্লবীদের স্মৃতি রক্ষায় জাদুঘর প্রতিষ্ঠার প্রকল্প প্রস্তাব গৃহীত হয়েছিল। চট্টগ্রামের সচেতন নাগরিকরা মনে করেন, সংবিধানের ২৪ অনুচ্ছেদ অনুযায়ী ঐতিহাসিক বাড়িটি রক্ষার মধ্যে দিয়ে এ সিদ্ধান্ত বাস্তবায়ন করা যেতে পারে।

ভবন ভাঙার চক্রান্ত রুখে সেখানে সেখানে জাদুঘর করার ব্যবস্থা নিতে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণের জন্য মুখ্য সচিবকে উদ্যোগ নেওয়ার আহ্বান জানান চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রশাসক ও আওয়ামী লীগ নেতা খোরশেদ আলম সুজন।

এর আগে, একুশে পদকপ্রাপ্ত কবি-সাংবাদিক আবুল মোমেন ও আইনজীবী রানা দাশগুপ্ত বুধবার চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রশাসক খোরশেদ আলম সুজনকে স্মারকলিপি দিয়ে ঐতিহাসিক ভবনটি রক্ষা করে সেখানে একটি জাদুঘর প্রতিষ্ঠার দাবি জানান।

আদালতের শোকজ কারণ দর্শানোর নোটিশ দেশপ্রিয়র বাড়ি দেশপ্রিয়র বাড়ি ভাঙচুর প্রধানমন্ত্রীর মুখ্য সচিব যতীন্দ্র মোহন সেনগুপ্তের বাড়ি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর