Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ড্রেনে পড়ে ‘কবি’র মৃত্যু, ক্ষতিপূরণ চেয়ে কোর্টে রিট


১১ জানুয়ারি ২০২১ ১৩:২৯

ঢাকা: সিলেটে ড্রেনে পড়ে পেটে লোহার রড ঢুকে কবি ও সাবেক শিক্ষক নেতা আবদুল বাসিত মোহাম্মদের মৃত্যুর ঘটনায় তার পরিবারকে দুই কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চেয়ে রিট দায়ের করা হয়েছে।

সোমবার (১১ জানুয়ারি) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আবদুল বাসিতের পরিবারের পক্ষে সৈয়দ ফজলে ইলাহী এ রিট দায়ের করেন। স্থানীয় সরকার সচিব, সিলেটের মেয়রসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়েছে।

রিটে সিলেটে সিটি করপোরেশনের অপরিকল্পিতভাবে খুঁড়ে রাখা ড্রেনে পড়ে গিয়ে কবি ও সাবেক শিক্ষক নেতা আবদুল বাসিত মোহাম্মদের মৃত্যু নিয়ে পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করা হয়েছে।

গত ১১ ডিসেম্বর পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, সিলেটের বিশিষ্ট কবি, ছড়াকার ও সাবেক শিক্ষক নেতা আবদুল বাসিত মোহাম্মদের (৬৫) মর্মান্তিক মৃত্যু হয়েছে। সিলেটে সিটি করপোরেশনের অপরিকল্পিতভাবে খুঁড়ে রাখা ড্রেনে পড়ে গিয়ে তার পেটে লোহার রড ঢুকে যায়। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ১০ ডিসেম্বর ভোরে মারা যান তিনি। সিলেটের সাহিত্যাঙ্গণের সবার প্রিয়মুখ আবদুল বাসিত মোহাম্মদের মৃত্যুর জন্য সিলেট সিটি করপোরেশনের খামখেয়ালিপনাকে দায়ী করছেন তার অনুরাগী ও সচেতনমহল।

পারিবারিক সূত্রে জানা গেছে, গত ৭ ডিসেম্বর সন্ধ্যায় সিলেট নগরীর আম্বরখানার হুরায়রা ম্যানশনের সামনে সিলেট সিটি করপোরেশন কর্তৃক নির্মাণাধীন ড্রেনে পড়ে যান কবি আবদুল বাসিত মোহাম্মদ। এ সময় তিনি গুরুতর আহত হন। সংকটাপন্ন অবস্থায় তাকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। দু’দিন এমএজি ওসমানী হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন থাকার পর বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) সকালে তার মৃত্যু হয়।

বিজ্ঞাপন

কবি-ছড়াকার বাসিত মোহাম্মদের এমন অনাকাঙ্ক্ষিত ও মর্মান্তিক মৃত্যুতে সিলেটের সাহিত্যাঙ্গণসহ সর্ব মহলে শোকের ছায়া নেমে এসেছে। তারা বলছেন, তার মৃত্যুর জন্য নগরীর উন্নয়নের নামে সিসিকের অপরিকল্পিত কর্মকাণ্ড এবং খামখেয়ালিপনাই শুধু দায়ী নয়, রীতিমতো তাকে হত্যা করেছে সিসিক। সামাজিক যোগাযোগমাধ্যমেও চলছে শোক ও সমালোচনা।

কবি বাসিত প্রাথমিক স্কুলে শিক্ষকতা করেতেন। তার পরিবারের অর্থনৈতিক অবস্থাও ভালো নয়।

সিলেট সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘ঘটনাটি অনাকাঙ্ক্ষিত। এ বিষয়ে সিসিকের নির্বাহী প্রকৌশলীকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি করা হয়েছে। তারা তিন দিনের মধ্যে প্রতিবেদন জমা দেবেন।’ খোলা ড্রেনগুলোর ব্যাপারেও সুরক্ষার ব্যবস্থা নেওয়া হচ্ছে বলেও জানান তিনি।

আবদুল বাসিত ক্ষতিপূরণ রিট দায়ের

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর