Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এক বছরে করোনায় ঝরে গেল ২০ লাখ প্রাণ

আন্তর্জাতিক ডেস্ক
১৬ জানুয়ারি ২০২১ ১০:১২

মাত্র এক বছরের ব্যবধানে করোনাভাইরাস কেড়ে নিলো ২০ লাখ তাজা প্রাণ। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের হিসাব অনুযায়ী, শুক্রবার (১৫ জানুয়ারি) রাতে প্রাণঘাতি এই রোগে মৃতের সংখ্যা ২০ লাখ ছাড়িয়েছে। এখন থেকে ঠিক ৩৬৯ দিন আগে ২০২০ সালের ১১ জানুয়ারি করোনাভাইরাসে প্রথম মৃত্যু হয় চীনে। এরপরই দ্রুত সারা পৃথিবীতে মৃত্যুদূত হিসেবে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস।

মৃত্যুর এই সংখ্যা দেশগুলো সরকারি হিসাবমতে তৈরি করেছে জন হপকিন্স বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশেষজ্ঞদের ধারণা, মৃতের প্রকৃত সংখ্যা এরচেয়েও বেশি।

এরমধ্যে সবচেয়ে বেশি প্রাণহানি হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এ পর্যন্ত আক্রান্তের সংখ্যা ২ কোটি ৩৫ লাখ ২০ হাজার ৫৬১। মারা গেছেন ৩ লাখ ৯১ হাজার ৯২২ জন। এরপরেই রয়েছে ভারত ও ব্রাজিলের নাম। আক্রান্তের সংখ্যায় ভারতের নিচে থাকলেও মৃতের তালিকায় দ্বিতীয়স্থানে ব্রাজিল। দক্ষিণ আমেরিকার দেশটিতে এ পর্যন্ত মারা গেছেন ২ লাখ ৮ হাজার ২৪৬ জন। ভারতে মৃতের সংখ্যা ১ লাখ ৯১ হাজার ৯১৮। তালিকায় এরপরেই রয়েছে মেক্সিকো ও যুক্তরাজ্যের নাম। অর্ধেকের বেশি মৃত্যু হয়েছে এই পাঁচ দেশে।

২০১৯ সালের ডিসেম্বরের ৩১ তারিখে চীনের হুবেই প্রদেশের উহান শহরে এই ভাইরাস প্রথম শনাক্ত করা হয়। তারপর থেকেই ভাইরাসের ছড়িয়ে পড়া ঠেকাতে উহানসহ চীনের অন্তত ১০টি শহরের সাথে সমগ্র দেশকে যোগাযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়। বিশ্বের বিভিন্ন দেশ চীনের সঙ্গে যোগাযোগ বন্ধ করে দেয়। তারপরও এই ভাইরাস দ্রুত বাসা বাঁধে থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, তাইওয়ান, হংকং, ম্যাকাও, সিঙ্গাপুর, ভারত, নেপাল, ইরান, ইতালি ও ফ্রান্সসহ পৃথিবীর প্রায় সব দেশেই। সূত্র: রয়টার্স

সারাবাংলা/এএম

করোনাভাইরাস


বিজ্ঞাপন
সর্বশেষ

নড়াইলে মাশরাফিসহ ৯০ জনের নামে মামলা
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৪০

সরকারের প্রথম একনেক ১৮ সেপ্টেম্বর
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:১৩

সম্পর্কিত খবর