Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তেজগাঁও ইপিআই স্টোরে রাখা হলো ২০ লাখ ভ্যাকসিন

সিনিয়র করেসপন্ডেন্ট
২১ জানুয়ারি ২০২১ ১৪:৫৪

ঢাকা: উপহার হিসেবে ভারতের দেওয়া করোনাভাইরাসের ভ্যাকসিনগুলো কাভার্ড ভ্যানে করে তেজগাঁও জেলা ইপিআই স্টোরে সংরক্ষণ করা হচ্ছে। এখানে রয়েছে মোট ২০ লাখ ৪ হাজার ডোজ ভ্যাকসিন।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) সকালে ভ্যাকসিনগুলো দেশে পৌঁছায়। এরপর দুপুর ১টা ৫ মিনিটে ভ্যাকসিনগুলো সংরক্ষণের জন্য শীতাতপ নিয়ন্ত্রিত দু’টি বিশেষ কার্গোতে করে তেজগাঁও জেলা ইপিআই সেন্টারে নেওয়া হয়।

আরও পড়ুন- ভারতের পাঠানো উপহারের ভ্যাকসিন বাংলাদেশে

স্বাস্থ্য অধিদফতরের সহকারী পরিচালক ডা. রওশন জাহান আক্তার আলো জানান, কার্গো দুটির প্রথমটি থেকে ৬০ বক্স ও পরেরটি থেকে ১০৭ বক্স ভ্যাকসিন নামানো হয়েছে। প্রতি বক্সে আছে ১ হাজার ২০০ ভায়াল ভ্যাকসিন। এক ভায়াল ১০ জনের জন্য ব্যবহার করা হবে। সব মিলিয়ে ১৬৭ কার্টন এসেছে, যেখানে ২০ লাখ ৪ হাজার ডোজ ভ্যাকসিন আছে।

ভ্যাকসিন ইপিআই সেন্টারে সংরক্ষণের সময় উপস্থিত ছিলেন ইপিআই প্রোগ্রাম ম্যানেজার ডা. মাওলা বক্স, স্বাস্থ্য অধিদফতরের পরিচালক ডা. সাইফুল ইসলাম, তেজগাঁও স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য কর্মকর্তা ডা. বুলবুলসহ অনেকে। এসময় জানানো হয়, তেজগাঁওয়ের এই ইপিআই স্টোরে ভ্যাকসিন স্টোরেজের তাপমাত্রা মাইনাস ৮ ডিগ্রি সেলসিয়াসেরও কম। ফলে করোনার এই ভ্যাকসিন সহজেই সংরক্ষণ করা যাবে এখানে।

করোনাভাইরাস মোকাবিলায় ভারতের সিরাম ইনস্টিটিউট উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার প্যাটেন্টে তৈরি ‘কোভিশিল্ড’ ব্র্যান্ডের তিন কোটি ডোজ ভ্যাকসিন কেনার জন্য চুক্তি সই করেছিল বাংলাদেশ। সিরামের কাছ থেকে বাংলাদেশের পক্ষে ওই ভ্যাকসিন নিয়ে আসবে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস। আগামী ২৫ জানুয়ারি ওই তিন কোটি ভ্যাকসিনের মধ্যে প্রথম ধাপের ৫০ লাখ ডোজ দেশে আসার কথা রয়েছে।

তবে চুক্তি অনুযায়ী কেনা ভ্যাকসিনগুলো দেশে আসার আগেই ভারত সরকার বাংলাদেশের জন্য ২০ লাখ ডোজ ভ্যাকসিন উপহার দেওয়ার কথা জানায়। বৃহস্পতিবার সকালে ভারতের উপহার দেওয়া সেই ভ্যাকসিনগুলোই এলো দেশে।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) সকাল ৮টা ২৮ মিনিটে মুম্বাই থেকে সেই ভ্যাকসিন নিয়ে ঢাকার পথে রওনা দেয় এয়ার ইন্ডিয়ার এআই১২৩২ নম্বর ফ্লাইট। হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এ এইচ এম তৌহিদ উল আহসান সারাবাংলাকে জানান, সকাল ১১টা ২০ মিনিটে ঢাকায় অবতরণ করে ফ্লাইটটি।

বিমানবন্দর থেকে ভ্যাকসিনগুলো তেজগাঁও ইপিআই স্টোরে নিয়ে আসা হলেও এই ভ্যাকসিন হস্তান্তরের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায়। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, স্বাস্থ্যমন্ত্রী জাহেদ মালিক ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের উপস্থিতিতে ভারতের পক্ষ থেকে ভ্যাকসিন বাংলাদেশের কাছে হস্তান্তর করেন ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী।

সারাবাংলা/এসবি/এমআই

ইপিআই স্টোর করোনা ভারতের উপহার ভ্যাকসিন


বিজ্ঞাপন
সর্বশেষ

ই-ক্যাবে প্রশাসক নিয়োগ
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৬:১৪

সম্পর্কিত খবর