Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মেয়র আতিকসহ ৭ জনের বিরুদ্ধে আদালত অবমাননার শুনানি ২৬ জানুয়ারি

স্টাফ করেসপন্ডেন্ট
২৫ জানুয়ারি ২০২১ ১৪:৫৩

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলামসহ সাতজনের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আদালত অবমাননার অভিযোগ এনে আবেদন করা হয়েছে। রাজধানীর মিরপুরে বিহারিদের উচ্ছেদ কার্যক্রমের ওপর আপিল বিভাগের স্থিতাবস্থা বজায় থাকার পরও উচ্ছেদ অভিযান পরিচালনা করায় এই আবেদন করা হয়।

আদালত অবমাননার অভিযোগের ওপর আগামীকাল (২৬ জানুয়ারি) শুনানি অনুষ্ঠিত হবে। আবেদনে উচ্ছেদ অভিযান পরিচালনার কারণে ওই সময় বিহারিদের প্রায় ৩৪ কোটি টাকা ক্ষতিপূরণের আর্জিও জানানো হয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (২৫ জানুয়ারি) আবেদনের বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করেছেন আবেদনের পক্ষের আইনজীবী সগির হোসেন লিয়ন। এ আবেদনের শুনানি করবেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।

আইনজীবী সগির হোসেন লিয়ন বলেন, ‘আপিল বিভাগের স্থিতাবস্থা থাকার পরও উচ্ছেদ অভিযান পরিচালনা করায় মেয়র আতিকুল ইসলামসহ সাতজনের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আদালত অবমাননার অভিযোগ আনা হয়েছে। আদালত অবমাননার অ্যাডভোকেট অন রেকর্ড সৈয়দ মাহবুবুর রহমান। এ বিষয়ে আপিল বিভাগের চেম্বার জজ আদালতে আগামীকাল (২৬ জানুয়ারি) শুনানি অনুষ্ঠিত হবে।’

এর আগে, গত রোববার (২৪ জানুয়ারি) সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় ভুক্তভোগীদের পক্ষে তাদের আইনজীবী সৈয়দ মাহবুবুর রহমান এই আবেদন করেন। আপিল বিভাগের চেম্বার জজ আদালতে এ আবেদন দায়ের করেন উর্দুভাষী যুব-ছাত্র আন্দোলনের সাধারণ সম্পাদক মাকসুদ আলম, সহ-সভাপতি মো. জীবন ও নাদের ইসলাম আন্নু।

আদালত অবমাননার অভিযোগে মেয়র মো. আতিকুল ইসলাম ছাড়াও ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা, প্রধান প্রকৌশলী, পুলিশ কমিশনার, ডিএমপির মিরপুর জোনের উপ-পুলিশ কমিশনার, ডিএনসিসির পাঁচ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আব্দুর রউফ নান্নু এবং পল্লবী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) বিবাদী করা হয়েছে। তাদের সবার বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ এনেছেন বিহারিরা।

বিজ্ঞাপন

আইনজীবী সগীর হোসেন লিয়ন আরও বলেন, ‘এর আগেও ডিএনসিসি মিরপুরের বিহারি ক্যাম্পগুলো উচ্ছেদ করার চেষ্টা করেছিল। আমরা ২০২০ সালের ২৩ নভেম্বর ক্যাম্প উচ্ছেদ না করতে নিষেধাজ্ঞা চেয়ে আপিল বিভাগের চেম্বারজজ আদালতে আবেদন করেছিলাম। তখন আগামী ২ মে পর্যন্ত উভয়পক্ষকে স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশ দিয়েছিলেন আদালত। কিন্তু আদালতের সেই আদেশ না মেনে গত বৃহস্পতিবার (২১ জানুয়ারি) মিরপুরের বিহারি ক্যাম্পগুলোতে ভাঙচুর চালিয়েছে ডিএনসিসি। এজন্য তাদের বিরুদ্ধে আদালত অবমাননার পিটিশন দেওয়া হয়েছে।’

ডিএনসিসির উচ্ছেদ অভিযানের পর গত ২৩ জানুয়ারি মিরপুরে বিহারিদের ক্যাম্পে এর প্রতিবাদে মানববন্ধন করে উর্দু স্পিকিং পিপলস ইউথ রিহ্যাবিলিটেশন মুভমেন্ট, ওয়েলফেয়ার মিশন অব বিহারিজ ও এসপিজিআরসি। সেখানে অভিযোগ করে বলা হয়, আপিল বিভাগের আদেশ অমান্য করে মিরপুরের বিহারি ক্যাম্পে ডিএনসিসি উচ্ছেদ অভিযান চালানো হচ্ছে।

সারাবাংলা/কেআইএফ/এমও

আদালত অবমাননা বিহারি বিহারি ক্যাম্প মেয়র আতিক

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর