Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পৃথিবীর সবচেয়ে সুখি দেশে বৈঠকে বসবে দুই ‘যুদ্ধবাজ’ দেশ


১৯ মার্চ ২০১৮ ১১:১৪

সারাবাংলা ডেস্ক

মাত্র দুদিন আগেই জাতিসংঘ ফিনল্যান্ডকে  সবচেয়ে সুখি দেশ ঘোষণা করেছে। এই ঘোষণাতে প্রভাবিত হয়েই কি-না  বিশ্বে সবচেয়ে যুদ্ধবাজ দেশ মার্কিন যুক্তরাষ্ট্র ও  উত্তর কোরিয়া আলোচনার জন্য বেছে নিয়েছে ফিনল্যান্ডকে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএন উত্তর কোরিয়া ও ফিনল্যান্ডের কর্মকর্তাদের বরাত দিয়ে জানিয়েছে, উত্তর কোরিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরা পারমাণবিক নিরস্ত্রীকরণ বিষয়ে আলোচনার জন্য বসতে যাচ্ছেন ফিনল্যান্ডে।

তবে কবে নাগাত হতে যাচ্ছে এই বৈঠক এ বিষয়টি এখনও রয়ছে ধোঁয়াশা।

ফিনল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র কিম্মো লাহডেভিরটা জানিয়েছেন, ফিনল্যান্ডে নর্থ কোরিয়া সংলাপে যোগ দিতে আসা মার্কিন প্রতিনিধিরা সরকারী কর্মকর্তা নন।

উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকেও জানানো হয়েছে, এটি একটি “দ্বিতীয় স্তরের” আলোচনা হবে যেখানে সাবেক সরকারি কর্মকর্তা এবং বেসরকারি বিশেষজ্ঞরা পারমাণবিক নিরস্ত্রীকরণের বিষয়ে আলাপ করবেন। উত্তর কোরিয়ার এ মন্ত্রণালয়কে আরও জানায়, খুব গভীরে না গিয়ে, আমেরিকাকেও আমরা একই উপায়ে তৈরি হওয়ার পরামর্শ দিচ্ছি।

লাহডেভিরটা জানান, আমেরিকার বর্তমান কোনো সরকারি কর্মকর্তা এ আলোচনায় অংশ নিচ্ছেন না। তবে দুটি দেশ থেকে কারা এই আলোচনায় যোগ দিচ্ছেন এ বিষয়ে তিনি কিছু জানাতে পারেননি।

ফিনল্যান্ড জানিয়েছে তারা শুধু এই আলোচনার আয়োজন করছে, এই আলোচনায় এর বেশি কোণ ভূমিকা তাদের নেই।
মন্ত্রণালয়ের মুখপাত্র পেট্রা সেইরাস অনুষ্ঠানের স্থান, সময়, তারিখ এবং কারা অংশ নিচ্ছে বিষয়ে কোনো বক্তব্য দিতে অস্বীকৃতি জানান।
এমনকি লাহডেভিরটা ও সেইরাসের মধ্যে কেউ এটাও নিশ্চিত করতে পারেননি আদৌও এ দুই দেশ পারমাণবিক নিরস্ত্রীকরণ নিয়ে আলোচনা করবে কি-না। এমনকি বৈঠক শেষে কোনো আনুষ্ঠানিক বিবৃতি প্রকাশ করা হবে কি না এ বিষয়ে নিশ্চিত নন তারা।

সারাবাংলা/এমএ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর