Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারতের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে বাংলাদেশ

আন্তর্জাতিক ডেস্ক
২৬ জানুয়ারি ২০২১ ১৮:১৫

প্রথমবারের মতো ভারতের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশ নিয়েছে বাংলাদেশের ১২২ সদস্যের সেনা, বর্ডার গার্ড, নৌ এবং বিমান বাহিনী দল। খবর ডয়চে ভেলে।

মঙ্গলবার (২৬ জানুয়ারি) বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে ভারতের প্রজাতন্ত্র দিবসে দলটিকে আমন্ত্রণ জানানো হয়েছিল।

ডয়চে ভেলে জানিয়েছে, স্থানীয় সময় সকাল ১০টায় দিল্লি রেডফোর্টের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশ নিয়ে রাজপথ ধরে এগিয়ে আসে বাংলাদেশি দল। সামনে বাংলাদেশের পতাকা সঙ্গে স্থল, বিমান ও নৌবাহিনীর পতাকা।

এর আগে, ফ্রান্সসহ আরও দুইটি দেশের সেনা সদস্যরা ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে যোগ দিয়েছিল। এবার বাংলাদেশকে সেই সম্মান জানাল দেশটি।

এদিকে, বাংলাদেশের মুক্তিযুদ্ধে মিত্র বাহিনীর ভূমিকার কথা উল্লেখ করে স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে বাংলাদেশি সেনাদের উপস্থিতি তাৎপর্যপূর্ণ – স্থানীয় সংবাদ মাধ্যমগুলো এমনটাই জানাচ্ছে।

অন্যদিকে, বাংলাদেশি দলটিকে নেতৃত্ব দেন লেফটেন্যান্ট কর্নেল আবু মোহাম্মদ শাহনুর শাওন এবং তার সহকারী ছিলেন লেফটেন্যান্ট ফারহান ইশরাক ও ফ্লাইট লেফটেন্যান্ট সিবাত রহমান।

শুধু তাই নয়, এ বছর মোট ১০ বিদেশিকে পদ্মশ্রী দিয়ে সম্মান জানিয়েছে ভারত সরকার। তার মধ্যে বাংলাদেশ থেকে পদ্মশ্রী পেয়েছেন দুই জন।

সারাবাংলা/একেএম

কুচকাওয়াজ বাংলাদেশি বাহিনী ভারতের প্রজাতন্ত্র দিবস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর