Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুক্তরাষ্ট্রের প্রথম নারী অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন

আন্তর্জাতিক ডেস্ক
২৬ জানুয়ারি ২০২১ ২২:১৫

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথমবারের মতো নারী অর্থমন্ত্রী হিসেবে ৭৪ বছর বয়সী জ্যানেট ইয়েলেনের নিয়োগ নিশ্চিত হয়েছে। খবর বিবিসি।

সোমবার (২৫ জানুয়ারি) মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে ৮৪-১৫ ভোটে ইয়েলেনের নিয়োগের বিষয়টি নিশ্চিত হয়।

এদিকে, তার নিয়োগ প্রক্রিয়ার বিরুদ্ধে ১৫ ভোট রিপাবলিকানদের দিক থেকে এলেও নিয়োগের পক্ষে ৩৪ রিপাবলিকান সিনেটর ভোট দিয়েছেন। সিনেটের অনেক রিপাবলিকান সদস্যই যুক্তরাষ্ট্রের প্রথম নারী অর্থমন্ত্রীর সঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেছেন।

সিনেটের ভোটাভুটির আগে, জ্যানেট ইয়েলেন উচ্চকক্ষের অর্থ সংক্রান্ত কমিটির রিপাবলিকান ও ডেমোক্রেট উভয় দলের সদস্যদের সমর্থন পেয়েছিলেন। তিনি ২০১৪-১৮ পর্যন্ত চার বছর যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংকের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এমন এক সময়ে জ্যানেট যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রীর দায়িত্ব নিতে যাচ্ছেন যখন করোনার অভিঘাতে বিপর্যস্ত যুক্তরাষ্ট্র অর্থনীতির গতি ফেরাতেও হিমশিম খাচ্ছে।

এর আগের সপ্তাহে, কংগ্রেসে নিজের নিয়োগ সংক্রান্ত শুনানিতে হাজির হয়ে জ্যানেট ইয়েলেন মহামারির ত্রাণ ও অর্থনৈতিক প্রণোদনা বাবদ আরও ট্রিলিয়ন ডলার অনুমোদনের আহ্বান জানিয়েছিলেন।

জ্যানেট বলেন, এখন কর বাড়ানোর দিকে নজর না রেখে মহামারি থেকে বেরিয়ে আসার কর্মসূচির দিকে রাখা দরকার।

ওদিকে, সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার মেয়াদে চীনসহ বিভিন্ন দেশের ওপর যেসব অর্থনৈতিক নিষেধাজ্ঞা দিয়েছিলেন, অর্থমন্ত্রী হিসেবে ইয়েলেনকে এখন সেগুলোও পর্যালোচনা করে দেখতে হবে বলে জানিয়েছে রয়টার্স।

সারাবাংলা/একেএম

জো বাইডেন জ্যানেট ইয়ালজেন ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রথম নারী অর্থমন্ত্রী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর