Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢামেকে প্রথম চিকিৎসক হিসেবে করোনা ভ্যাকসিন নিচ্ছেন ডা. ফরহাদ

সিনিয়র করেসপন্ডেন্ট
২৬ জানুয়ারি ২০২১ ২৩:৪৪

ঢাকা: দেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ প্রতিরোধে ২৮ জানুয়ারি থেকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেক) শুরু হতে যাচ্ছে ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম। এদিন ঢামেকের মেডিসিন অ্যান্ড ইনফেকশন বিশেষজ্ঞ ও প্রতিষ্ঠানটির রেজিস্ট্রার ডা. ফরহাদ উদ্দিন হাসান চৌধুরী এই হাসপাতালের প্রথম কোনো চিকিৎসক হিসেবে ভ্যাকসিন নেবেন।

মঙ্গলবার (২৬ জানুয়ারি) ডা. ফরহাদ উদ্দিন হাসান চৌধুরী মারুফ নিজেই সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ঢাকা মেডিকেল কলেজে ভ্যাকসিন প্রয়োগের যে তালিকা, তাতে এখন পর্যন্ত আমার নামই প্রথমে আছে। যদি সবকিছু ঠিক থাকে এবং শারীরিকভাবে সুস্থ থাকতে পারি, তাহলে অবশ্যই আমি ভ্যাকসিন নেব। সবার আগে নেব— এমন ভাবনা থেকে নয়, বরং একজন চিকিৎসক হিসেবে দেশের মানুষের মন থেকে ভয় দূর করার জন্য হলেও ভ্যাকসিন নেব।

আরও পড়ুন- দেশে প্রথম কোভিড-১৯ ভ্যাকসিন নিচ্ছেন রুনু বেরুনিকা কস্তা

ডা. ফরহাদ জানান, ঢামেক হাসপাতালে যারা কোভিড-১৯ চিকিৎসার সঙ্গে যুক্ত ছিলেন, ভ্যাকসিন প্রয়োগের ক্ষেত্রে তাদের নিয়ে প্রথম তালিকাটি করা হয়। ওই তালিকা করার সময়ই তিনি প্রথমে ভ্যাকসিন নেওয়ার বিষয়ে আগ্রহ প্রকাশ করেন।

তিনি বলেন, এরই মধ্যে আমাদের দেশে ৭০ লাখ ভ্যাকসিন এসে পৌঁছেছে। দেশে প্রথমবারের মতো ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম শুরু হতে যাচ্ছে ২৭ নভেম্বর। ২৮ নভেম্বর ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালেও ভ্যাকসিন প্রয়োগ করা হবে। এর জন্য আমরা প্রস্তুত। ভ্যাকসিন প্রয়োগ নিয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে সবার মধ্যে উৎসবমুখর পরিবেশ কাজ করছে বলেও উল্লেখ করেন তিনি।

ভ্যাকসিন নিয়ে দ্বিধা বা পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে শঙ্কা বিষয়ে জানতে চাইলে ঢামেকের এই চিকিৎসক বলেন, আমাদের দেশে ভ্যাকসিন গ্রহণ ও এর পার্শ্বপ্রতিক্রিয়া বিষয়ে অনেক ধরনের কথাবার্তা হচ্ছে। অনেকভাবেই মানুষকে বিভ্রান্ত করা হচ্ছে। মানুষের মনে এ ধরনের বিভ্রান্তি বা ভয়কে আসলে ‘ভ্যাকসিন হেজিট্যান্সি’ বলা হয়ে থাকে, যা বিশ্বের অন্যান্য দেশেও আছে। চিকিৎসক হিসেবে আমাদের কাজ মানুষের পাশে দাঁড়ানো ও সমাজকে পথ দেখানো। আশা করছি আমরা ভ্যাকসিন নিয়ে দেশের সবাইকে এর প্রয়োজনীয়তাটা বোঝাতে পারব। এরপর দেশের মানুষ নিজেদের আগ্রহ থেকেই ভ্যাকসিন নিতে আসবে।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে প্রয়োগের আগের দিন, অর্থাৎ আগামীকাল বুধবার (২৭ জানুয়ারি) দেশে প্রথম করোনাভাইরাসের ভ্যাকসিন প্রয়োগের কার্যক্রম উদ্বোধন করা হবে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়াল পদ্ধতিতে যুক্ত হয়ে এই কার্যক্রমের উদ্বোধন করবেন। এরপর দেশের প্রথম কোনো নাগরিক হিসেবে হাসপাতালটির সিনিয়র স্টাফ নার্স রুনু বেরুনিকা কস্তাকে ভ্যাকসিন দেওয়া হবে। এরপর ওই হাসপাতালেরই আরও দু’জন নার্স ও তিন জন চিকিৎসককে এই ভ্যাকসিন দেওয়ার কথা রয়েছে।

সারাবাংলা/এসবি/টিআর

ডা. ফরহাদ উদ্দিন হাসান চৌধুরী ঢাকা মেডিকেল কলেজ প্রথম চিকিৎসক ভ্যাকসিন গ্রহণ ভ্যাকসিন প্রয়োগ


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর