Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এইচএসসি’র ফল যেকোনো দিন, তবুও চিন্তিত পরীক্ষার্থীরা

তুহিন সাইফুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট
২৯ জানুয়ারি ২০২১ ০৮:১৯

ঢাকা: উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশের জন্য সংশ্লিষ্ট আইনের সংশোধনী জাতীয় সংসদে পাস হওয়ার পর সরকারি গেজেট প্রকাশ হয়েছে। বোর্ডগুলো পেয়েছে ফল প্রকাশের ক্ষমতা। যেকোনো দিন জানানো হতে ফল প্রকাশের তারিখও। তারপরও ফল নিয়ে শিক্ষার্থীরা রয়েছে শঙ্কায়।

ফল আশানুরূপ হবে কি না— এই নিয়ে সবচেয়ে বেশি দুশ্চিন্তা করছে শিক্ষার্থীরা। ফল প্রকাশে দেরি করার কারণেই অনেক শিক্ষার্থী ও অভিভাবক ভাবছেন, বোর্ডগুলো হয়তো ফল তৈরিতে কোনো গরমিল করছে!

নাহার নামে একজন অভিভাবক সারাবাংলাকে বলেন, পরীক্ষা না নিয়ে ফল তৈরি করা হচ্ছে বলেই আমরা শঙ্কাটা বেশি করছি। কারণ এখারে অনেকগুলো বিষয় রয়েছে যা ফলকে প্রভাবিত করতে পারে। সেখানে আমাদের সন্তানদের সঙ্গে অবিচার যেন না হয়, সেটিই আমাদের চাওয়া।

কেবল এই অভিভাবক নয়, অনেক শিক্ষার্থীই এমন আশঙ্কার কথা জানিয়েছে সারাবাংলাকে। তবে আন্তঃ শিক্ষাবোর্ড সমন্বয়ক ও ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান নেহাল আহমেদ বলছেন, ফল নিয়ে অভিভাবকেরা যেন চিন্তিত না হন। কারণ ফল তৈরিতে কোনো ধরনের অবিচারের সুযোগ নেই।

এদিকে, গত সোমবার (২৫ জানুয়ারি) পরীক্ষা ছাড়াই এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করতে সংসদে পাস হওয়া তিনটি সংশোধিত বিলে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সই করেছেন। বিল তিনটিতে রাষ্ট্রপতির সম্মতির পর সেগুলো আইনে পরিণত হয়েছে। এর ফলে ‘ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন (অ্যামেন্ডমেন্ট) আইন-২০২১’, ‘বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড (সংশোধন) আইন-২০২১’ ও ‘বাংলাদেশ মাদরাসা শিক্ষাবোর্ড (সংশোধন) আইন-২০২১’- এর গেজেট জারি করা হয়।

সংশোধিত এই আইনে পরীক্ষা ছাড়াই বিশেষ পরিস্থিতিতে ফলপ্রকাশের বিধান যুক্ত করা হয়েছে। ফলে এখন যেকোনো দিন এইচএসসির ফলপ্রকাশ করা হবে। ফলপ্রকাশ করতে ২৯ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারির মধ্যে একটি দিন বেছে নেওয়ার ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মতি চাওয়া হয়েছে। বলা চলে এই কয়েকটি দিনের মধ্যেই এইচএসসির ফল প্রকাশ হবে।

এ বিষয়ে ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান নেহাল আহমেদ বলেন, আমরা ফল তৈরি করেছি বেশ কয়েকটি ফরম্যাট মেনে। এখন যেহেতু আইন হয়ে গেছে, ফলপ্রকাশে আর কোনো বাধা নেই। আমরা মন্ত্রণালয় থেকে নির্দেশনা পেলেই ফল চূড়ান্ত করে ফেলব।

মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান কায়সার আহমেদ বলেন, শিক্ষা মন্ত্রণালয় আমাদেরকে যে গাইডলাইন দিয়েছে, সে অনুযায়ী ফল তৈরির কাজ প্রায় শেষ। মন্ত্রণালয় বললে আমরা ফলপ্রকাশে প্রয়োজনীয় কাজ শুরু করে দেবো।

এ ব্যাপারে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, এইচএসসি ও সমমান পরীক্ষার ফল নিয়ে চিন্তিত হওয়ার কিছু নেই। এ সংক্রান্ত আইনটি সংশোধন করা হয়েছে। মন্ত্রণালয় থেকে ফল তৈরিতে নির্দেশনা দেওয়া হয়েছে। ফলপ্রকাশে বিলম্ব হওয়ার জন্য যারা চিন্তিত হয়েছেন, তাদেরকে আইন সংশোধনের প্রক্রিয়াটি বুঝতে হবে। আমরা এই সপ্তাহের মধ্যে ফলপ্রকাশের ব্যাপারে আশাবাদী।

এ বছর ১১টি শিক্ষা বোর্ডের ১৩ লাখ ৬৫ হাজার ৭৮৯ জন শিক্ষার্থীর এবার এইচএসসি ও সমমানের পরীক্ষা দেওয়ার কথা ছিল। পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল গত বছরের ১ এপ্রিল। পরে করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির কারণে ২৬ মার্চ থেকে সারাদেশে সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। এর আগেই ১৭ মার্চ থেকে স্কুল-কলেজ বন্ধ করা হয়। এরপর দফায় দফায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের মেয়াদ বাড়ানো হয়। এরপর আর শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া সম্ভব না হলে গত ৭ অক্টোবর এই পরীক্ষা বাতিল ঘোষণা করা হয়।

সারাবাংলা/টিএস/টিআর

এইচ এস সি ফলাফল শিক্ষার্থী


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর