Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশের উন্নয়নে ডাচ বেসরকারি সংস্থাগুলোর সমর্থনের আশ্বাস

স্পেশাল করেসপন্ডেন্ট
২৯ জানুয়ারি ২০২১ ০৯:০২

ঢাকা: কয়েক দশক ধরে বাংলাদেশে কর্মরত ডাচ বেসরকারি উন্নয়ন সংস্থাগুলো বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে তাদের সহায়তা অব্যাহত রাখার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে। বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) নেদারল্যান্ডসের বাংলাদেশ দূতাবাস আয়োজিত এক ভার্চুয়াল সম্মেলনে অংশগ্রহণকারী ডাচ এনজিও এবং বেসরকারি ফাউন্ডেশনগুলো এই আশ্বাস পুনর্ব্যক্ত করে।

কোভিড -১৯ মহামারির প্রেক্ষিতে উদ্ভূত চ্যালেঞ্জ মোকাবিলা করে কীভাবে কার্যক্রম অব্যাহত রাখা হয়েছে এবং করোনা পরবর্তী সময়ে কীভাবে কার্যক্রম পুনর্বিন্যাস করা হবে সে বিষয়ে মত বিনিময়ের লক্ষ্যে এই সম্মেলন অনুষ্ঠিত হয়। বাংলাদেশে বিভিন্ন খাতে কর্মরত ৩০টি ডাচ এনজিও এই সম্মেলনে অংশগ্রহণ করে। ব্র্যাক চেয়ারপারসন ড. হোসেন জিল্লুর রহমান মূল বক্তব্য দেন এবং নেদারল্যান্ডসের বাংলাদেশের রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহ সম্মেলন সঞ্চালনা করেন।

ড. হোসেন জিল্লুর রহমান বলেন, কোভিড -১৯ মহামারি মূলত প্রযুক্তি এবং অভিবাসন খাতে দৃশ্যমান প্রভাব ফেলেছে। করোনা মহামারির কারণে দেশের প্রযুক্তিখাতে বিশেষ করে সরবরাহ ব্যবস্থা, শিক্ষা, স্বাস্থ্য ইত্যাদি খাতে তথ্যপ্রযুক্তির সৃষ্টিশীল প্রসার ঘটেছে।

করোনাকালীন সময়ে উন্নয়ন সংস্থাগুলোর জন্য কাজের নতুন নতুন ক্ষেত্রও সৃষ্টি হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ডাচ এনজিওরা তাদের উদ্ভাবনী কর্মকাণ্ডের প্রসার ঘটানোর জন্য বাংলাদেশে যে পরিবেশ বিরাজ করছে তার সুযোগ নিতে পারবে। দেশের স্বাস্থ্য, শিক্ষা ইত্যাদি খাতের উন্নয়নে বেসরকারি খাতের পাশাপাশি স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোকে এগিয়ে আসার প্রতি গুরুত্বারোপ করেন তিনি।

এসময় এনজিওগুলো সরকার এবং উন্নয়ন সহযোগীদের বিশেষত ডাচ উন্নয়ন সহযোগীদের মধ্যে সেতুবন্ধন নির্মাণে দূতাবাসের উদ্যোগের প্রশংসা করেন। তারা বাংলাদেশকে বিদেশি এনজিওদের কর্মকাণ্ড পরিচালনার জন্য সহায়ক দেশ হিসাবে অভিহিত করেন এবং তরুণ ও উদ্যমী জনগোষ্ঠীর উপস্থিতির কারণে বাংলাদেশকে অনেক সম্ভাবনাময় এবং সুযোগের দেশ বলে আখ্যায়িত করেন।

রাষ্ট্রদূত হামিদুল্লাহ ডাচ বেসরকারি প্রতিষ্ঠানদের ‘বাংলাদেশের বন্ধু’ অভিহিত করে তার স্বাগত বক্তব্যে বাংলাদেশের স্বাস্থ্য, শিক্ষা, পানি ও স্যানিটেশন, কৃষি, মানসিক স্বাস্থ্য প্রভৃতি খাতে ডাচ এনজিওসমূহের উল্লেখযোগ্য অবদানের প্রশংসা করেন। পাশাপাশি টেকসই উন্নয়ন অভীষ্টসমূহ (এসডিজি) অর্জনে বাংলাদেশে ডাচ এনজিওদের সহযোগিতা চান।

তিনি বলেন, বাংলাদেশ ও নেদারল্যান্ডসের মানুষের নেতৃত্বের মূল্যবোধ, উদ্ভাবন ও উদ্যমতা দুই দেশের বেসরকারি খাত ও সুশীল সমাজকে একত্রিত করেছে।

সারাবাংলা/জেআইএল/এসএসএ

ডাচ বেসরকারি সংস্থা প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত বাংলাদেশের উন্নয়ন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর