Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘প্রাথমিক শিক্ষকদের ইংরেজি ভাষার প্রশিক্ষণ দেওয়া হবে’

স্টাফ করেসপন্ডেন্ট
৩১ জানুয়ারি ২০২১ ১৬:২৮

ফাইল ফুটেজ

ঢাকা: সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ১ লাখ ৩০ হাজার শিক্ষককে ইংরেজি বিষয়ে প্রশিক্ষণ দেওয়ার পরিকল্পনা হাতে নিয়েছে সরকার। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেছেন, প্রাথমিকের শিক্ষকদের ইংরেজি ভাষায় মাস্টার ট্রেইনার হিসেবে তৈরি করা হবে। এতে সরকারের খরচ পড়বে ৪৬ কোটি টাকা। আর পুরো প্রশিক্ষণ কার্যক্রমটি পরিচালনা করা হবে ব্রিটিশ কাউন্সিলের মাধ্যমে।

রবিবার (৩১ জানুয়ারি) রাজধানীর একটি হোটেলে এই প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে জাকির হোসেন এসব কথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বিজ্ঞাপন

জাকির হোসেন বলেন, প্রাথমিকের শিক্ষকদের ইংরেজি ভাষায় মাস্টার ট্রেইনার করে গড়ে তোলা হবে। যেন আমাদের শিশুরা শিক্ষা জীবনের শুরতেই ইংরেজি ভাষায় দক্ষ হয়ে উঠে। এই প্রশিক্ষণ কার্যক্রমটি আজই শুরু করা হলো।

তিনি আরও বলেন, সরকার শিক্ষকদের ভাষাগত দক্ষতা বাড়াতে অনেক আন্তরিক। তার অংশ হিসেবে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের ইংরেজি ভাষার প্রতি ভয় দূর করতে এক লাখ ৩০ হাজার শিক্ষককে এই প্রশিক্ষণ দেওয়া হবে। তবে প্রথমে ব্রিটিশ কাউন্সিলের মাধ্যমে প্রকল্পের আওতায় প্রাথমিকের দুই হাজার শিক্ষককে মাস্টার ট্রেইনার হিসেবে প্রশিক্ষিত করা হবে।

তিনি বলেন, তারা নিয়মিত সারাদেশের ইংরেজির শিক্ষককে প্রশিক্ষণ দিয়ে দক্ষ করে তুলবেন। এ সংক্রান্ত প্রশিক্ষণে ব্রিটিশ কাউন্সিলের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর হয়েছে।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, আমাদের ৪ কোটি শিক্ষার্থীদের ১২ বছর বাধ্যতামূলক ইংরেজি বিষয় পড়ানোর পরও তাদের ইংরেজি শিক্ষায় দুর্বলতা লক্ষ্য করা যায়। তাদের এই শেখার প্রক্রিয়াতে কোনো ঝামেলা রয়েছে কি না, আমরা সেটিই খুঁজে বের করছি। এক্ষেত্রে ব্রিটিশ কাউন্সিলের মাধ্যমে দেওয়া এই প্রশিক্ষণ কর্মসূচি একটি ইতিবাচক ভূমিকা রাখবে।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অনুষ্ঠানের সভাপতি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব জিএম হাসিবুল আলম, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক মনসুর আলমসহ আরও অনেকে।

সারাবাংলা/টিএস/এসএসএ

ইংরেজি প্রশিক্ষণ প্রাথমিক শিক্ষক

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর