Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সুইস ব্যাংকে পাচারকৃত অর্থ ফেরত আনতে রিট

স্টাফ করেসপন্ডেন্ট
১ ফেব্রুয়ারি ২০২১ ২১:২৯

ঢাকা: বাংলাদেশের বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান থেকে সুইস ব্যাংকসহ গোপনে বিদেশের বিভিন্ন ব্যাংকে পাচারকৃত অর্থ অবিলম্বে ফেরত আনতে যথাযথ পদক্ষেপ নেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

সুপ্রিম কোর্টের দুই আইনজীবী আব্দুল কাইয়ুম খান ও সুবীর নন্দী দাস হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই রিটটি দায়ের করেন। সোমবার (১ ফেব্রুয়ারি) রিট দায়েরের বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করেন আইনজীবী সুবীর নন্দী দাস।

রিটে অর্থ সচিব, প্রধানমন্ত্রী কার্যালয় সচিব, অ্যাটর্নি জেনারেল, বাণিজ্য সচিব, পররাষ্ট্র সচিব, স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, দুর্নীতি দমন কমিশন, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ও পুলিশের মহাপরিদর্শকসহ ১৫ জনকে বিবাদী করা হয়েছে।

আইনজীবী সুবীর নন্দী দাস বলেন, `সুইস ব্যাংকসহ বিদেশের বিভিন্ন ব্যাংকে পাচারকৃত অর্থ ফেরত আনতে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আইনজীবী আব্দুল কাইয়ুম ও আমি রিটটি দায়ের করেছি।’

তিনি বলেন, `বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মহি উদ্দিন শামীমের হাইকোর্ট বেঞ্চে এ আবেদনের ওপর শুনানি হতে পারে।’

সংশ্লিষ্ট বেঞ্চের ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক বলেন, এ রিটের একটি অনুলিপি পেয়েছি।

রিট আবেদনে বাংলাদেশের বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান থেকে সুইস ব্যাংকসহ গোপনে বিদেশি ব্যাংকে পাচারকৃত অর্থ ফেরত আনতে বিবাদী চরম ব্যর্থতা ও নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না তা জানতে চেয়ে রুল জারির আর্জি জানানো হয়েছে।

একইসঙ্গে সুইস ব্যাংকসহ বিদেশে বাংলাদেশি নাগরিকদের অতীতের এবং বর্তমানে এই ধরনের অর্থ পাচার ও সন্ত্রাসবাদের অর্থায়ন পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণে একটি স্পেশাল কমিটি গঠনের নির্দেশনাও চাওয়া হয়েছে। পাশাপাশি পাচারের বিষয়ে তথ্য থাকলে তা প্রকাশ করে পদক্ষেপ নিতে বিবাদীদের প্রতি নোটিশ জারির আবেদন করা হয়েছে।

আবেদনে দেশি-বিদেশি বিভিন্ন সংবাদপত্রে এ সংক্রান্ত প্রকাশিত প্রতিবেদনও যুক্ত করা হয়েছে।

সারাবাংলা/কেআইএফ/এনএস

পাচারকৃত অর্থ ফেরত সুইস ব্যাংক হাইকোর্টে রিট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর