Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এস কে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে আপিলের বেঞ্চ রিডারের সাক্ষ্য

স্টাফ করেসপন্ডেন্ট
২ ফেব্রুয়ারি ২০২১ ১৪:৩৮

ঢাকা: সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাসহ (এস কে সিনহা) ১১ জনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে দায়ের করা মামলায় সুপ্রিম কোর্টের আপিল বিভাগের এক বেঞ্চ রিডার মাহবুব হোসেনসহ দু’জন সাক্ষ্য দিয়েছেন।

মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) ঢাকার চতুর্থ বিশেষ জজ শেখ নাজমুল আলমের আদালতে এ সাক্ষীরা সাক্ষ্য দেন। এরপর আদালত আগামী ১৪ ফেব্রুয়ারি পরবর্তী সাক্ষ্যর জন্য এ তারিখ নির্ধারণ করেন।

মামলার বাকি সাক্ষীরা হলেন, ঢাকা ব্যাংকের উত্তরা শাখার ভাইস প্রেসিডেন্ট ও ম্যানেজার আবু জাহিদ আনসারি।

মাহবুব হোসেন সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহার আর্থিক বিষয়ে খোঁজখবর রাখতেন। দায়িত্ব পালনের সময় জ্ঞাতসারে সাবেক এই প্রধান বিচারপতির বিভিন্ন ব্যাংকে আর্থিক লেনদেনের কথা তিনি জবানবন্দিতে তুলে ধরেন।

গত ১৩ আগস্ট বিশেষ জজ আদালত-৪-এর বিচারক শেখ নাজমুল আলম মামলাটির অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন।

মামলাটির অন্য আসামিরা হলেন— ফারমার্স ব্যাংকের (বর্তমান পদ্মা ব্যাংক) সাবেক এমডি এ কে এম শামীম, সাবেক এসইভিপি গাজী সালাহউদ্দিন, ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট স্বপন কুমার রায়, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মো. জিয়াউদ্দিন আহমেদ, ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট সাফিউদ্দিন আসকারী, ভাইস প্রেসিডেন্ট মো. লুৎফুল হক এবং টাঙ্গাইলের বাসিন্দা মো. শাহজাহান, একই এলাকার বাসিন্দা নিরঞ্জন চন্দ্র সাহা, রনজিৎ চন্দ্র সাহা ও তার স্ত্রী সান্ত্রী রায়। মামলার তদন্তের সময় এজাহারভুক্ত আসামি মো. জিয়াউদ্দিন আহমেদ মারা গেলে তাকে মামলার দায় থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

গত ৫ জানুয়ারি ফারমার্স ব্যাংক থেকে চার কোটি টাকা ব্যক্তিগত ব্যাংক অ্যাকাউন্টে স্থানান্তর ও আত্মসাতের অভিযোগে দেওয়া অভিযোগপত্র গ্রহণ করেন ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ কে এম ইমরুল কায়েশ। এরপর আসামিরা পলাতক থাকায় তাদের হাজির হতে নির্দেশনা দেন।

বিজ্ঞাপন

২০১৯ সালের ১০ জুলাই দুদকের পরিচালক সৈয়দ ইকবাল হোসেন বাদী হয়ে কমিশনের জেলা সমন্বিত কার্যালয় ঢাকা-১-এ এই মামলাটি দায়ের করেন। ওই বছরের ডিসেম্বর মাসে মামলার তদন্ত কর্মকর্তা দুদক পরিচালক বেনজীর আহমেদ এ চার্জশিট দেন।

মামলার এজাহারে বলা হয়, আসামিরা প্রতারণার আশ্রয় নিয়ে ফারমার্স ব্যাংকের গুলশান শাখা থেকে অস্বাভাবিক দ্রুততার সঙ্গে চার কোটি টাকা ভুয়া ঋণ তৈরি করে তা একই দিনে পে-অর্ডারের মাধ্যমে আসামি এস কে সিনহার ব্যক্তিগত হিসাবে স্থানান্তর করেন।

পরে এস কে সিনহা নগদ, চেক ও পে-অর্ডারের মাধ্যমে অন্য অ্যাকাউন্টে টাকা সরিয়ে নিয়ে অর্থ আত্মসাৎ করেছেন, যা দুর্নীতি প্রতিরোধ আইন ও মানি লন্ডারিং প্রতিরোধ আইন অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।

সারাবাংলা/এআই/টিআর

এস কে সিনহা দুর্নীতির মামলা সাক্ষ্য সাবেক প্রধান বিচারপতি

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর