Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মিয়ানমারের ঘটনায় বিএনপির উদ্বেগ

স্পেশাল করেসপন্ডেন্ট
২ ফেব্রুয়ারি ২০২১ ১৭:৫৯

ঢাকা: গণতান্ত্রিকভাবে নির্বাচিত সংসদ বাতিল করে সেনাবাহিনী কতৃক মিয়ানমারের রাষ্ট্রক্ষমতা দখলের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে বিএনপি।

মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) বিকেলে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ উদ্বেগ প্রকাশ করেন।

তিনি বলেন, ‘গণতন্ত্র, সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে রাষ্ট্রক্ষমতার পরিবর্তন, আইনের শাসন ও মৌলিক মানবাধিকার অগ্রাহ্য করে জনগণের ওপর কর্তৃত্ববাদী শাসনের নির্মম শিকার বাংলাদেশের জনগণের অভিজ্ঞতার প্রেক্ষিতে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি মনে করে, দীর্ঘ আন্দোলনের মাধ্যমে মিয়ানমারের জনগণ যে গণতান্ত্রিক অধিকার ও শাসনব্যবস্থা অর্জন করেছিলেন তা কেড়ে নেওয়া অনৈতিক ও অগ্রহণযোগ্য।’

‘জনগণের দ্বারা নির্বাচিত, জনগণের কাছে দায়বদ্ধ ও জবাবদিহিতার রাজনৈতিক সংস্কৃতির অনুপস্থিতি প্রতিবেশী মিয়ানমারের জনগণ কতটা ক্ষতিগ্রস্থ হবে— তা বাংলাদেশের ভুক্তভোগী জনগণ ভালোভাবেই অনুভব করে। বিধায় বাংলাদেশের জনগণ মিয়ানমারের গণতান্ত্রিক শাসনব্যবস্থা অব্যাহত দেখতে চায়’— বলেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, ‘গত কয়েক বছর ধরে মিয়ানমার থেকে বিতাড়িত কয়েক লাখ রোহিঙ্গা বাংলাদেশে অবস্থান করলেও তাদের নিরাপদ প্রত্যাবর্তনের কোনো ব্যবস্থাই বাংলাদেশ সরকার করতে পারেনি। নতুন এই রাজনৈতিক পরিপ্রেক্ষিতে বিষয়টি যাতে আরও জটিল না হয়ে পড়ে, সে ব্যাপারে দ্রুত কার্যকর কূটনৈতিক ব্যবস্থা গ্রহণের জন্য বাংলাদেশ সরকারের প্রতি জোর দাবি জানাচ্ছে বিএনপি।’

সারাবাংলা/এজেড/এমআই

বিএনপি

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর