Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রফতানি হচ্ছে মেহেরপুরের বাঁধাকপি

সিনিয়র করেসপন্ডেন্ট
৩ ফেব্রুয়ারি ২০২১ ২২:১৫

ঢাকা: মেহেরপুরের গাংনীতে উৎপাদিত বাঁধাকপি এখন দেশের গণ্ডি পেরিয়ে বিদেশে রফতানি হচ্ছে। এবছর গাংনীতে ৭৫ একর জমি থেকে এরই মধ্যে ৭০০ টন বাঁধাকপি মালয়েশিয়া, সিঙ্গাপুর ও তাইওয়ানে রফতানি করা হয়েছে।

বুধবার (৩ ফেব্রুয়ারি) কৃষি মন্ত্রণালয়ের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, অ্যাগ্রোফ্রেশ এক্সপোর্ট নামের একটি সংস্থা কন্ট্রাক্ট ফার্মিংয়ে উৎপাদিত বাঁধাকপিগুলো রফতানি করছে।

সংশ্লিষ্টরা বলছেন, মান ভালেঅ হওয়ায় আরও চাহিদার সৃষ্টি হচ্ছে। এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসের সার্বিক তত্ত্ববধানে নিরাপদভাবে সবজি উৎপাদনের সকল কার্যক্রম চলমান রয়েছে।

সাহারবাটি গ্রামের বাঁধাকপি চাষী হাসিবুর রহমান হিটু বলেন, বর্তমানে এক বিঘা জমির বাঁধাকপি বিক্রয় হচ্ছে ১৫ থেকে ২০ হাজার টাকায়। সেখানে আমরা ৪৫ থেকে ৫০ হাজার টাকায় বিক্রয় করতে পারছি। এটি আমাদের জন্য লাভজনক।

বুধবার জেলা প্রশাসন ও কৃষি বিভাগের কর্মকর্তারা বাঁধাকপির মাঠ পরিদর্শন করেন। এসময় উপজেলা কৃষি অফিসার কে এম শাহাবুদ্দিন আহমেদ বলেন, বাঁধাকপি বিদেশে পাঠানো হচ্ছে। এটি কৃষক ও কৃষি বিভাগের জন্য অত্যন্ত আশাব্যঞ্জক। আমরা নিরাপদভাবে ফসল উৎপাদনের জন্য কৃষকদের উদ্বুদ্ধ করে যাচ্ছি।

মাঠ পরিদর্শনকালে মেহেরপুরের জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খান এ ধরনের উদ্যোগের প্রশংসা করেন এবং বর্তমান কৃষি বান্ধব সরকারের গৃহীত নানা পদক্ষেপ নিয়ে উপস্থিত কৃষকদের সাথে মতবিনিময় করেন। কৃষি ও কৃষকের স্বার্থে দেশের উন্নয়নে এ ধরনের ইতিবাচক উদ্যোগকে সর্বত্র ছড়িয়ে দেওয়ার জন্য অভিমত ব্যক্ত করেন।

সারাবাংলা/ইএইচটি/এমআই

বাঁধাকপি রফতানি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর