Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চীনে বন্দিশিবিরে নারী নিপীড়ন, যুক্তরাষ্ট্রের উদ্বেগ

আন্তর্জাতিক ডেস্ক
৪ ফেব্রুয়ারি ২০২১ ১৯:১৩

চীনের শিনজিয়াংয়ে উইঘুর ও অন্যান্য সম্প্রদায়ের মুসলিমদের জন্য বানানো বন্দিশিবিরগুলোতে নারীরা ধর্ষণ, যৌন নিপীড়ন এবং নির্যাতনের শিকার হচ্ছেন এমন খবরে গভীর উদ্বেগ জানিয়েছে যুক্তরাষ্ট্র। খবর রয়টার্স।

বুধবার (২ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, শিনজিয়াংয়ে সংঘটিত বর্বরতার জন্য চীনের মারাত্মক পরিণতির জন্য প্রস্তুত থাকতে হবে।

এর আগে, বিবিসির এক প্রতিবেদনে ভুক্তভোগী ও এক নিরাপত্তারক্ষীর বরাতে শিনজিয়াংয়ের বন্দিশিবিরগুলোতে নারীরা ধারাবাহিক ধর্ষণ, যৌন হয়রানি ও নির্যাতনের শিকার হচ্ছেন বলে অভিযোগ করা হয়।

এ প্রসঙ্গে প্রতিক্রিয়া জানতে চাইলে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র এই উদ্বেগের কথা জানান।

চীনের বিরুদ্ধে শিনজিয়াংয়ে মানবতাবিরোধী অপরাধ ও গণহত্যা চালানোর অভিযোগ পুনর্ব্যক্ত করে তিনি আরও বলেন, এ ধরনের বর্বরতা বিবেককে নাড়িয়ে দেয় এবং অবশ্যই এসবের জন্য মারাত্মক পরিণতি ভোগ করা উচিত।

ওই মার্কিন কর্মকর্তা বলেন, শিনজিয়াংয়ের বন্দিশিবিরগুলোতে ধর্ষণ ও অন্যান্য যেসব বর্বরতার অভিযোগ এসেছে, চীনের উচিত আন্তর্জাতিক পর্যবেক্ষকদের মাধ্যমে সেসবের দ্রুত ও স্বাধীন তদন্ত করানো।

যুক্তরাষ্ট্র এ প্রসঙ্গে কী কী পদক্ষেপ নেবে তা খোলাসা করেননি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এ মুখপাত্র। তবে বলেছেন, শিনজিয়াংয়ে সংঘটিত বর্বরতার নিন্দা জানানোন ব্যাপারে ওয়াশিংটন তার মিত্রদের সঙ্গে কথা বলতে পারে।

তিনি বলেন, যারা দায়ী তাদের জবাবদিহিতার আওতায় আনতে এবং ভবিষ্যতে এ ধরনের ঘটনা বন্ধে সব ধরনের পদক্ষেপের কথাই বিবেচনা করা হচ্ছে।

ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন শিনজিয়াংয়ে নিপীড়নের সঙ্গে সংশ্লিষ্ট চীনা কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা দিয়েছিল। ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়া জো বাইডেনের প্রশাসনও উইঘুর মুসলিম এবং অন্যান্য প্রসঙ্গে চীনের ওপর কঠোর হওয়ার পরিকল্পনার কথা পরিষ্কারভাবে জানিয়ে দিয়েছে।

যদিও, চীন তাদের বিরুদ্ধে শিনজিয়াংয়ে নিপীড়নের অভিযোগ অস্বীকার করে আসছে। ওই অঞ্চলে বানানো শিবিরগুলোতে ইসলামি উগ্রবাদ ও বিচ্ছিন্নতাবাদ মোকাবিলার প্রশিক্ষণ দেওয়া হচ্ছে বলে দাবি করছে তারা।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বিবিসির প্রতিবেদনকে ‘পুরোপুরি ভিত্তিহীন’ বলে উড়িয়ে দিয়েছেন। ব্রিটিশ সংবাদমাধ্যমের প্রতিবেদনে যাদের সাক্ষাৎকার নেওয়া হয়েছে, তারা যে মিথ্যা তথ্য ছড়ান সে বিষয়টি একাধিকবার প্রমাণিত হয়েছে বলেও দাবি করেছেন তিনি।

সারাবাংলা/একেএম

নারী নিপীড়ন বন্দি শিবির যুক্তরাষ্ট্র শিনজিয়াং


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর