Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আসছে এলন মাস্কের বই

তথ্যপ্রযুক্তি ডেস্ক
৮ ফেব্রুয়ারি ২০২১ ২১:০৬

নিজ মালিকানায় থাকা বড় দুই প্রতিষ্ঠান টেসলা এবং স্পেসএক্স’র অভিযাত্রা নিয়ে বই লেখার ঘোষণা দিয়েছেন মার্কিন ধনকুবের এলন মাস্ক।

এ ব্যাপারে এক টুইটার বার্তায় এলন মাস্ক বলেছেন, টেসলা এবং স্পেসএক্স’র গল্প বলার এটাই সময়। দ্বিতীয় টুইটে তিনি বলেছেন, পৃথিবী এবং মঙ্গলের এবং তৃতীয় আরেক টুইটে তিনি বলেছেন, যা শিখেছি।

এদিকে মাস্কের ওই টুইটগুলোর অর্থ কী? সে বিষয়ে তার চার কোটি ৬০ লাখ ফলোয়ারের অনেকেই প্রশ্ন তুলেছেন। বিজনেস ইনসাইডারের এক প্রতিবেদনে বলা হয়েছে, বই লিখছেন কি না? এক গ্রাহকের এমন প্রশ্নের জবাবে মাস্ক জবাব দিয়েছেন, হ্যাঁ।

অন্যদিকে মাস্ককে নিয়মিত পডকাস্ট প্রকাশেরও পরামর্শ দিয়েছেন এক গ্রাহক। যেমনটা ৩১ জানুয়ারির ক্লাবহাউজ সাক্ষাৎকারে রবিনহুড প্রধান ভ্লাড তেনেভের সঙ্গে করেছেন টেসলা প্রধান।

অপর এক টুইটে মাস্ক বলেছেন, পডকাস্ট সহজ নয়। এতে তার দুই দশকের কঠোর পরিশ্রম পর্যালোচনা করতে হবে এবং পুরাতন নথি, ইমেইল ও টেক্সট ঘাঁটতে হবে।

এর আগে, ২০১৯ সালে সর্বশেষ বই লেখার কথা জানিয়েছিলেন এলন মাস্ক। সে সময় তিনি বলেছিলেন, সম্ভবত ক্যারিয়ারের শুরুর দিকটা একদিন বইয়ের মতো মূল্যবান হবে।এতে স্পেসএক্স, টেসলা এবং নিউরাল প্রযুক্তি প্রতিষ্ঠান নিউরালিঙ্কে তার কাজের কথা থাকবে।

তবে স্পেসএক্স, টেসলার প্রধানের দায়িত্বের পাশাপাশি বোরিং কোম্পানির প্রতিষ্ঠাতা, ওপেনএআই এবং নিউরালিংকের দায়িত্বে থেকে কিভাবে তিনি বই লেখার জন্য সময় বের করবেন সেটি এখনও স্পষ্ট নয়।

চলতি বছরের ২৭ জানুয়ারি টেসলার চতুর্থ প্রান্তিকের আয়ের হিসাব প্রকাশের সময় মাস্ক বলেছেন, আরও কয়েক বছর টেসলার প্রধান নির্বাহী থাকার আশা করছেন। তবে, আরও কিছুটা অবসর সময় পাওয়াটা ভালো কিছু হবে। সপ্তাহে ৮৫-১০০ ঘন্টা কাজ করা এবং রাতে ছয় ঘন্টার ঘুমানোর জন্যও পরিচিতি রয়েছে বর্তমান বিশ্বের শীর্ষ ধনী দক্ষিণ আফ্রিকায় জন্ম নেওয়া মাস্কের।

সারাবাংলা/একেএম

এলন মাস্ক টেসলা স্পেস এক্স


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর