Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৩ জেলায় গ্রামীণ অবকাঠামো উন্নয়নে আসছে ২৫০০ কোটি টাকার প্রক্ল্প

জোসনা জামান, স্টাফ করেসপন্ডেন্ট
৯ ফেব্রুয়ারি ২০২১ ০৮:২৭

ঢাকা: তিন জেলায় গ্রামীণ অবকাঠামো উন্নয়নের উদ্যোগ নিয়েছে সরকার। এজন্য কুমিল্লা, ব্রাহ্মণবাড়ীয়া ও চাঁদপুর জেলার গুরুত্বপূর্ণ গ্রামীণ অবকাঠামো উন্নয়ন শীর্ষক একটি প্রকল্প হাতে নিচ্ছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়। এটি বাস্তবায়িত হলে গ্রামীণ জনগণের জন্য গ্রাম, বাজার, স্বাস্থ্যকেন্দ্র, শিক্ষাপ্রতিষ্ঠান ও অন্যান্য সেবাদানকারী প্রতিষ্ঠানের যাতায়াত সুবিধা বৃদ্ধির মাধ্যমে জীবনযাত্রার মান উন্নয়ন এবং স্বল্প ও দীর্ঘ মেয়াদী কর্মসংস্থানের সৃষ্টি হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। এতে ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৫০০ কোটি টাকা।

এ বিষয়ে পরিকল্পনা কমিশনের একাধিক কর্মকর্তা সারাবাংলাকে বলেন, ‘ইতোমধ্যেই প্রকল্পটির প্রক্রিয়াকরণ শেষ হয়েছে। প্রকল্পটির প্রস্তাব পাওয়ার পর ২০২০ সালের ২২ নভেম্বর প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় দেওয়া সুপারিশগুলো বাস্তবায়ন করে উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) পুনর্গঠন করা হয়েছে। এটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) আগামী সভায় উপস্থাপন করা হবে বলে জানা গেছে। অনুমোদন পেলে চলতি বছর থেকে ২০২৫ সালের জুনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিইডি)।’

প্রকল্পের মূল কার্যক্রম হচ্ছে- ৩৪ দশমিক ৪৬ কিলোমিটার উপজেলা সড়ক উন্নয়ন, ১১৮ দশমিক ৯৯ কিলোমিটার ইউনিয়ন সড়ক উন্নয়ন, এক হাজার ৬৬৩ দশমিক ৬ কিলোমিটার গ্রাম সড়ক উন্নয়ন, ৪১৬ দশমিক ১ মিটার উপজেলা সড়কে ব্রিজ, ৪৩০ দশমিক ৬৩ মিটার ইউনিয়ন সড়কে ব্রিজ, এক হাজার ৯০১ দশমিক ৫ কিলোমিটার গ্রাম সড়কে ব্রিজ, এক লাখ ৪৫ হাজার ৭৪৭ দশমিক ১৫ মিটার রক্ষাপ্রদ কাজ, ৫৫ লাখ ৬৪ হাজার ৯৯৮ ঘনমিটার মাটির কাজ, ২৫৯ দশমিক ১৮ কিলোমিটার সড়ক পুনর্বাসন ও প্রশস্তকরণ এবং ৫ একর জমি অধিগ্রহণ।

স্থানীয় সরকার সূত্র জানায়, কুমিল্লা, ব্রাহ্মণবাড়ীয়া ও চাঁদপুর জেলার ৩৪টি উপজেলার মোট জনসংখ্যা প্রায় ৯ দশমিক ৭৬৮ মিলিয়ন। আর এই তিন জেলার মোট আয়তন ৬ হাজার ৭১৬ দশমিক ৫৭ বর্গ কিলোমিটার এবং জনসংখ্যার ঘনত্ব প্রতি বর্গকিলোমিটারে ১ হাজার ৪৫৪ জন। ওই এলাকায় জনসংখ্যার ঘনত্ব ক্রমশ বাড়ছে। এই জেলাগুলোর উপজেলা সড়কের ২ হাজার ১৮৭ দশমিক ৯৮ কিলোমিটারের মধ্যে ২ হাজার ৫৮ দশমিক ১৬ কিলোমিটার, ইউনিয়ন সড়কের ২ হাজার ৯১৮ দশমিক ২৯ কিলোমিটারের মধ্যে ২ হাজার ২৪১ দশমিক ৭২ কিলোমিটার এবং গ্রাম সড়কের ১৫ হাজার ৪৮০ দশমিক ৭৬ কিলোমিটারের মধ্যে ৩ হাজার ৮৭০ দশমিক ৯ কিলোমিটার উন্নয়ন করা হয়েছে। গ্রামীণ এ সড়কগুলোর পাকাকরণের সার্বিক অগ্রগতি ৪০ দশমিক ১৭ শতাংশ। এই জেলাগুলোতে বিভিন্ন ধরনের কৃষি ও অকৃষিজাত পণ্য উৎপাদিত হয়। এছাড়া প্রাকৃতিক সম্পদ ও পর্যটন শিল্পে এ জেলাগুলো অন্য সকল জেলা থেকে এগিয়ে। এ অঞ্চলের পল্লী অবকাঠামো উন্নয়ন হলে অধিকতর কর্মসংস্থান ঘটবে, কৃষি-অকৃষি পণ্যের উৎপাদন বৃদ্ধি পাবে, পর্যটন শিল্পের বিকাশ ঘটবে এবং দেশের জিডিপি বৃদ্ধিতে তা প্রভাবক হিসেবে কাজ করবে।

এ বিষয়ে প্রকল্পটির দায়িত্বপ্রাপ্ত পরিকল্পনা কমিশনের কৃষি, পানি সম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের সদস্য (সচিব) জাকির হোসেন আকন্দ সারাবাংলাকে বলেন, ‘কুমিল্লা, ব্রাহ্মণবাড়ীয়া ও চাঁদপুর জেলার ৩৪টি উপজেলার সার্বিক যোগাযোগ ব্যবস্থা উন্নয়নের মাধ্যমে পরিবহণ ব্যয় কম এবং কৃষি ও অকৃষি পণ্য উৎপাদন ও বিপণন সুবিধা বৃদ্ধি পাবে। গ্রামীণ অবকাঠামো নির্মাণ ও রক্ষণাবেক্ষণ কাজে দরিদ্র জনগোষ্ঠীকে সম্পৃক্ত করার মাধ্যমে স্বল্প ও দীর্ঘ মেয়াদী কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি এবং দারিদ্র বিমোচনে সহায়ক ভূমিকা রাখবে।’

সারাবাংলা/জেজে/পিটিএম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর