Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সম্মানসূচক খেতাব বাতিলের বহু নজির পৃথিবীতে আছে: মোজাম্মেল হক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১০ ফেব্রুয়ারি ২০২১ ১৬:২০

গাজীপুর: মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, আদালতের রায়ে বঙ্গবন্ধুর হত্যাকারী যারা তাদের চার জনের সনদ, সম্মাননা বাতিল হয়েছে। এছাড়া দালিলিক প্রমাণসহ বঙ্গবন্ধুর হত্যার সঙ্গে জড়িত অনেকের নাম এসেছে। যেখানে খন্দকার মোস্তাক, জিয়াউর রহমানসহ আরও অনেকের নাম আছে। তবে এই সিদ্ধান্তকে রাজনৈতিক নয় উল্লেখ করে মন্ত্রী বলেন, পৃথিবীতে এরকম বহু নজির রয়েছে যে, তাদের কর্মকাণ্ডের জন্য সম্মানসূচক খেতাব বাতিল করা হয়েছে।

বুধবার (১০ ফেব্রুয়ারি) সকালে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার চন্দ্রা এলাকায় গুরুত্বপূর্ণ কয়েকটি সড়ক বীর মুক্তিযোদ্ধা ও বিশিষ্ট জনেদের নামে নামকরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সেখানে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী এসব কথা বলেন।

মোজাম্মেল হক আরও বলেন, আমরা একটি উপকমিটি করেছি, আগামী মিটিংয়ে বঙ্গবন্ধু হত্যায় কার কী ভূমিকা ছিল, দালিলিক প্রমাণ আছে, সেগুলো পেশ করার জন্য। তাদের সম্মানসূচক পদবি রয়েছে সেগুলো বাতিল করা হবে।

তিনি আরও বলেন, গতকাল আলোচনায় এসেছে বঙ্গবন্ধুর হত্যার পর আত্মস্বীকৃত খুনিদের চলে যেতে সহযোগিতা করেছে, উচ্চ পদে পদায়ন করেছেন জিয়াউর রহমান। দেশের সংবিধান পরিবর্তন করে শাহ আজিজ, আব্দুল আলিমসহ স্বাধীনতাবিরোধীদের নিয়ে নিজের মন্ত্রীসভা গঠন করেছিল। এখানে আলোচনায় এসেছে যে খন্দকার মোস্তাক, জিয়া-তারাতো শাস্তি পায়নি, মৃত্যু হলে কোনো আইনে আদালতে শাস্তির রায় ঘোষণা হয় না। কারও মৃত্যু হলে সে যদি আসামি থাকে, তবে আদালত তাকে বাদ দিয়ে অন্যদের ব্যাপারে রায় দেয়।

কালিয়াকৈর পৌরসভার উদ্যোগে আয়োজনে অনুষ্ঠানে পৌর মেয়র মুজিবুর রহমান, স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ, পৌরসভার কর্মকর্তা কর্মচারী, বিশিষ্ট জন ও মুক্তিযোদ্ধারা অংশগ্রহণ করেন। এসময় মন্ত্রী ফিতা কেটে বিভিন্ন সড়কের নাম ফলক উদ্বোধন করেন।

সারাবাংলা/এমআই/এমআই

জিয়াউর রহমান টপ নিউজ মুক্তিযুদ্ধমন্ত্রী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর