Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভর্তিতে প্রতারণা এড়াতে চায় ইউজিসি

স্টাফ করেসপন্ডেন্ট
১২ ফেব্রুয়ারি ২০২১ ১৬:০৭

ঢাকা: বিশ্ববিদ্যালয় ভর্তিতে কোনো শিক্ষার্থী কিংবা তার পরিবার যেন প্রতারণার শিকার না হয় সে বিষয়ে সতর্কতা জারি করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন। তারা বলছে, এখন পর্যন্ত যেসব বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে এদের মধ্যে অনুমোদনহীন কোনো বিশ্ববিদ্যালয়ে কেউ যেন ভর্তি হয়ে প্রতারণা বা ক্ষতির সম্মুখীন না হয়।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সচিব ড. ফেরদৌস জামান বলেন, আমরা চাই শিক্ষার্থীরা যেন সঠিক বিশ্ববিদ্যালয়টি বাছাই করে নিতে পারে। এটি তাদের শিক্ষাজীবনের গুরুত্বপূর্ণ একটি অংশ। এখান থেকেই কর্মজীবনে প্রবেশ করবে অনেকে, অনেকে নাম লেখাবে গবেষণায় কিংবা জ্ঞানের অন্যান্য শাখায়। আমরা চাই না কেউ প্রতারণার শিকার হোক।

বিজ্ঞাপন

তিনি বলেন, বিজ্ঞপ্তি দেখে বিশ্ববিদ্যালয়ে ভর্তি না হয়ে বিশ্ববিদ্যালয়ের মান যাচাই করতে হবে। পাশাপাশি বিশ্ববিদ্যালয়টি ইউজিসির অনুমোদনপ্রাপ্ত কিনা সেটি দেখে এবং সেটিতে সংশ্লিষ্ট বিভাগ রয়েছে কিনা সেটা যাচাই করে ভর্তি হতে হবে। তাহলে প্রতারণা এড়ানো সম্ভব হবে।

ইউজিসির বিজ্ঞপ্তিতেও এ বিষয় বলা হয়েছে। কমিশন বলছে, ভর্তির আগে যাতে বিশ্ববিদ্যালয়টি ইউজিসির অনুমোদনপ্রাপ্ত কিনা বা সেগুলোতে বিভাগের অনুমোদন রয়েছে কিনা তা যাচাই করতে হবে। অন্যথায় শিক্ষার্থীরা ওই বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি হয়ে প্রতারণার শিকার হলে ইউজিসি দায় নেবে না।

ভর্তির আগে শিক্ষার্থীদের সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের সব কিছু যাচাই-বাছাই করে ভর্তি হতে হবে। প্রয়োজনে ইউজিসিতে খোঁজ নিতে হবে। এ বিষয়ে কমিশন সব ধরনের সহযোগিতা করবে তবে ভর্তি হয়ে গেলে দায় নেবে না।

বিজ্ঞাপন

কমিশন জানায়, শিক্ষার্থীদের সচেতন করতে বিভিন্ন দৈনিকে একটি গণবিজ্ঞপ্তি প্রকাশ করবে তারা।

সারাবাংলা//টিএস/একে

ইউজিসি বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর