Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অভিশংসন বিচার: পার পেয়ে গেলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক
১৪ ফেব্রুয়ারি ২০২১ ০৯:৪৭

যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবনে হামলার ঘটনায় অভিশংসিত হলেও সিনেটের বিচারে ডোনাল্ড ট্রাম্পকে দোষী প্রমাণ করা যায়নি। তাকে দোষী সাব্যস্ত করতে হলে সিনেটের দুই তৃতীয়াংশ সদস্যের সমর্থন প্রয়োজন ছিল। কিন্তু, শনিবার (১৩ ফেব্রুয়ারি) ভোটাভুটিতে ৫৭ জন সেনেটর ট্রাম্পকে দোষী সাব্যস্ত করার পক্ষে মত দিলেও বিপক্ষে পড়ে ৪৩ ভোট। খবর বিবিসি।

মার্কিন সিনেটে ডেমোক্রেটদের আনা ওই অভিযোগে ট্রাম্প যে রেহাই পেয়ে যাবেন, তা অবশ্য আগেই অনুমিত ছিল।

বিজ্ঞাপন

৬ জানুয়ারি ক্যাপিটলে নজিরবিহীন হামলায় উসকানি দেওয়ার অভিযোগে ট্রাম্পকে দোষী সাব্যস্ত করার পক্ষে তার দল রিপাবলিকান পার্টির সাত সিনেটরকে সঙ্গে পেয়েছে ডেমোক্রেটরা।

অভিশংসন বিচার মূলত একটি রাজনৈতিক প্রক্রিয়া, কোনো ফৌজদারি বিচার নয়। যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ কোনো প্রেসিডেন্টকে অভিশংসিত করলে তাকে ওই পদ থেকে অপসারণের জন্য সিনেটে এই বিচারের আয়োজন করা হয়।

সর্বশেষ নির্বাচনে পরাজিত ট্রাম্প ইতোমধ্যে তার মেয়াদ শেষে বিদায় নিয়েছেন। অভিশংসন বিচারে দোষী সাব্যস্ত হলে তার ফের প্রেসিডেন্ট হওয়ার পথ বন্ধ হতে পারত। তবে সেই চেষ্টায় সফল হতে পারেনি ডেমোক্রেটরা।

সিনেটের ভোটাভুটি শেষ হওয়ার পরপরই এক বিবৃতিতে ট্রাম্প বলেছেন, তার অভিযাত্রা চলবে।

এর আগে, ক্যাপিটলে হামলায় উসকানি দেওয়ার অভিযোগে ১৩ জানুয়ারি ট্রাম্পকে অভিশংসিত করে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ। যুক্তরাষ্ট্রের ইতিহাসে তিনিই প্রথম প্রেসিডেন্ট, যিনি দুই বার প্রতিনিধি পরিষদে অভিশংসিত হয়েছেন। ক্ষমতার অপব্যবহারের অভিযোগে ২০১৯ সালে একবার প্রতিনিধি পরিষদে অভিশংসিত হন ট্রাম্প। তবে সেবারও সিনেটে ভোটাভুটিতে তার পদ রক্ষা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

অভিশংসন বিচার ডোনাল্ড ট্রাম্প মার্কিন সিনেট

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর