Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লামায় ৬ দাবিতে তামাক চাষীদের মানববন্ধন

সিনিয়র করেসপন্ডেন্ট
১৭ ফেব্রুয়ারি ২০২১ ১৭:১৩

ঢাকা: বান্দরবানের লামায় ৬ দফা দাবিতে মানববন্ধন করেছে তামাক চাষী, ব্যবসায়ী ও শ্রমিক ঐক্য পরিষদ। বুধবার (১৭ ফেব্রুয়ারি) সাড়ে ১১টায় লামা উপজেলা পরিষদের প্রধান সড়কে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। সংগঠনটির এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

মানববন্ধনে তামাক চাষীরা তাদের ৬টি দাবি তুলে ধরেন। দাবিগুলো হলো- তামাক চাষীদের তামাক পাতা বিক্রয়ের নিশ্চয়তা দিতে হবে, তামাক চাষীদের তামাক পাতা বিক্রয়ের সঠিক মূল্য নির্ধারণ করতে হবে, ২০২০-২১ অর্থবছরের বাজেটে বিড়ির ওপর বৃদ্ধি করা অতিরিক্ত ৪ টাকা মূল্যস্তর সম্পূর্ণ প্রত্যাহার করতে হবে, বিড়ির ওপর অর্পিত ১০ শতাংশ অগ্রিম আয়কর প্রত্যাহার করতে হবে, বিড়ির শুল্ক কমিয়ে তামাক পাতার ন্যায্য মূল্য নির্ধারণ করতে হবে।

বিজ্ঞাপন

মানববন্ধনে বক্তারা বলেন, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের বেশিরভাগ মানুষ তামাক চাষের সঙ্গে জড়িত। পাহাড়ি অঞ্চল হওয়ায় এখানে অন্য ফসলের ফলন ভালো হয় না। তাই আমরা তামাক চাষ করে জীবিকা নির্বাহ করি। এই তামাক ব্যবহার হয়ে থাকে কেবল দেশীয় বিড়ি শিল্পের কাঁচামাল হিসেবে। বিড়ির ওপর ষড়যন্ত্রমূলকভাবে মাত্রাতিরিক্ত কর আরোপের ফলে বিড়ি কারখানগুলো বন্ধ হয়ে যাচ্ছে।

বক্তারা আরও বলেন, বিড়ি শিল্পের এই অবস্থার কারণে আমাদের উৎপাদিত তামাক বিক্রি বন্ধ হয়ে পড়েছে। যার কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে হাজার হাজার তামাক চাষী ও ব্যবসায়ীরা। ফলে পার্বত্য অঞ্চলের তামাক চাষীরা মারাত্মক আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছে। যা অর্থনীতিতে বিরূপ প্রভাব ফেলছে।

জাতীয় শ্রমিক লীগ লামা পৌর শাখার সভাপতি ও লামা তামাক চাষী, ব্যবসায়ী ও শ্রমিক ঐক্য পরিষদের সভাপতি আবুল বাশার এর সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক আব্দুর রহমান, যুগ্ম সম্পাদক মো. হারিক হোসেন, সাংগঠনিক সম্পাদক আব্দুল গফুর, কার্যনির্বাহী সদস্য আনোয়ার হোসেন। অনুষ্ঠানে সঞ্চালনা করেন তামাক চাষী কল্যাণ পরিষদের সদস্য মুস্তাকিন জনি। অনুষ্ঠানে বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশন এর নেতাকর্মী ও লামা উপজেলার তামাক চাষী ব্যবসায়ীরা অংশ নেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/এসএসএ

তামাক তামাক চাষী বান্দরবান মানববন্ধন লামা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর