Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘সাইবার নিরাপত্তায় মাঠ পর্যায়ের কর্মকর্তাদের ভূমিকা রাখতে হবে’

সিনিয়র করেসপন্ডেন্ট
১৭ ফেব্রুয়ারি ২০২১ ২১:৪০

ঢাকা: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে প্রযুক্তিগত সক্ষমতা তৈরি, আইনের কঠোর প্রয়োগ ও সচেতনতা তৈরিতে  মাঠ প্রশাসনের কর্মকর্তাদের যথাযথ ভূমিকা পালন করতে  হবে। দেশের মানুষকে ডিজিটাল লিটারেট সিটিজেন হিসেবে গড়ে তুলতে পারলেই মিথ্যা অপ্রচার করে কেউ বিভ্রান্ত করতে পারবে না।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) তথ্যপ্রযুক্তি বিভাগের ডিজিটাল সিকিউরিটি এজেন্সির উদ্যোগে মাঠ প্রশাসনে কর্মরত কর্মকর্তাদের অংশগ্রহণে ‘ডিজিটাল নিরাপত্তা’ শীর্ষক অনলাইন সেমিনারে তিনি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

পলক বলেন, পর্যাপ্ত সচেতনতা ও শিক্ষা না থাকলে মিথ্যা তথ্যে মানুষ আকর্ষিত হয়। এসব মিথ্যা খবর পরিবেশনকারীরা সোস্যাল প্ল্যাটফর্মগুলো ব্যবহার করছে। প্রযুক্তিগত সক্ষমতা অর্জনের মাধ্যমে মাধ্যমে সেগুলো চিহ্নিত করে তাদের বিষয়ে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে।

তিনি বলেন, মিথ্যা তথ্য ও গুজবে চিহ্নিত করতে ডিজিটাল সিকিউরিটি এজেন্সি থেকে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হচ্ছে। ছাত্র, শিক্ষক, অভিভাবকসহ সব শ্রেণিপেশার মানুষের মধ্যে সচেতনতা তৈরি করতে আইসিটি বিভাগ ‘আসল চিনি’ নামে একটি ক্যাম্পেইন চালু করেছে। আগামী প্রজন্মকে সাইবার হুমকি থেকে থেকে রক্ষা করার আহ্বান জানিয়ে তিনি বলেন, অনলাইনের মিথ্যা তথ্য যাচাই করতে একটি ‘ফ্যাক্ট চেকার’ এবং ‘জনতার পোর্টাল’ উন্মোচন করা হচ্ছে।

প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তুলতে হলে প্রশাসন, শিক্ষাঙ্গন, বিচার বিভাগ থেকে শুরু করে সব জায়গায় আদর্শ, সচেতন ও যোগ্য সোনার মানুষ গড়ে তুলতে হবে। তবে’ই বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তোলা সম্ভব হবে।

বিজ্ঞাপন

সেমিনারে ডিজিটাল নিরাপত্তা এজেন্সির মহাপরিচালক মো. রেজাউল করিমের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।

সারাবাংলা/ইএইচটি/টিআর

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক সাইবার নিরাপত্তা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর