Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চ্যালেঞ্জ নিয়ে টিমওয়ার্কে কাজ করুন: সংস্কৃতি প্রতিমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট
১৮ ফেব্রুয়ারি ২০২১ ০৯:১৯

ঢাকা: সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, গতানুগতিকতার বৃত্ত থেকে বেরিয়ে এসে চ্যালেঞ্জ নিয়ে টিমওয়ার্কে কাজ করুন। লক্ষ্য ঠিক রেখে দায়িত্ব বণ্টন করে আন্তরিক হয়ে কাজ করুন।

বুধবার ( ১৭ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে প্রত্নতত্ত্ব অধিদফতরের সেমিনারকক্ষে প্রত্নতত্ত্ব অধিদফতর আয়োজিত একটি সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এই আহ্বান জানান।

তিনি বলেন, প্রত্নতাত্ত্বিক ঐতিহ্যে সমৃদ্ধ বাংলাদেশে হাজার হাজার প্রত্নতাত্ত্বিক স্থাপনা রয়েছে। এর মধ্যে বর্তমানে বাংলাদেশের ২টি সাংস্কৃতিক ঐতিহ্য- ঐতিহাসিক মসজিদের শহর বাগেরহাট ও পাহাড়পুর বৌদ্ধবিহারের ধ্বংসাবশেষ এবং ১টি প্রাকৃতিক সাইট সুন্দরবন বিশ্ব ঐতিহ্য তালিকায় অন্তর্ভুক্ত রয়েছে।

কে এম খালিদ বলেন, কোনো সাইটকে ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্য তালিকায় অন্তর্ভুক্ত করতে হলে সেটিকে অবশ্যই সম্ভাব্য তালিকায় অন্তত এক বছর থাকতে হয় এবং এগুলো হালনাগাদকরণের কাজ একটি চলমান প্রক্রিয়া। কিন্তু আমাদের টেনটেটিভ লিস্টে ১৯৯৯ সালে ৫টি সাইট অন্তর্ভুক্ত করার পর দীর্ঘদিন ধরে তালিকা হালনাগাদকরণের উদ্যোগ কেউ নেয়নি।

প্রতিমন্ত্রী বলেন, ১৯৯৯ সালে আওয়ামী লীগ সরকারের আমলেই এই তালিকা প্রথম প্রস্তুত করা হয় এবং একটু দেরিতে হলেও বর্তমান আওয়ামী লীগ সরকারের আমলেই এটি হালনাগাদকরণের উদ্যোগ ও কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

প্রত্নতত্ত্ব অধিদফতরের ভারপ্রাপ্ত মহাপরিচালক মো. আতাউর রহমানের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসাবে অনলাইনে বক্তৃতা করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. বদরুল আরেফীন এবং ইউনেস্কো বাংলাদেশের প্রতিনিধি ও অফিস প্রধান মিজ বিয়াট্রিস কালদুন। সেমিনারে স্বাগত বক্তৃতা করেন প্রত্নতত্ত্ব অধিদফতরের উপপরিচালক (প্রশাসন) খন্দকার মো. মাহবুবুর রহমান।

সারাবাংলা/জেআর/এসএসএ

প্রত্নতত্ত্ব অধিদফতর সংস্কৃতি প্রতিমন্ত্রী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর