Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বন্ধ হলের সামনে শুয়ে-বসে অবস্থান চুয়েট শিক্ষার্থীদের

স্পেশাল করেসপন্ডেন্ট
২০ ফেব্রুয়ারি ২০২১ ১৯:৪২

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) একটি ছাত্রাবাসের সামনে বিছানা পেতে শুয়ে-বসে অবস্থান নিয়েছেন চূড়ান্ত পরীক্ষায় অংশ নিতে আসা একদল শিক্ষার্থী। ছাত্রাবাস বন্ধ থাকায় এবং বাইরে কোথাও থাকার জায়গা না পেয়ে হলের সামনে তারা অবস্থান নিতে বাধ্য হয়েছেন বলে জানিয়েছেন।

শনিবার (২০ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে ৪টা থেকে চট্টগ্রামের রাউজান উপজেলায় চুয়েট ক্যাম্পাসে শহীদ তারেক হুদা হলের সামনে অবস্থান নেন ২০ জনেরও বেশি শিক্ষার্থী। প্রভোস্টসহ দায়িত্বশীলরা তাদের বুঝিয়ে সেখান থেকে সরানোর চেষ্টা করছেন বলে জানা গেছে।

বিজ্ঞাপন

সোমবার (২২ ফেব্রুয়ারি) থেকে চুয়েটের বিভিন্ন বিভাগের চূড়ান্ত বর্ষের পরীক্ষা শুরু হতে যাচ্ছে।

হলের সামনে অবস্থান নেওয়া যন্ত্রকৌশল বিভাগের চতুর্থ বর্ষের দ্বিতীয় সেমিস্টারের ছাত্র জাফর আহমেদ সারাবাংলাকে বলেন, ‘আমাদের ব্যাচের পরীক্ষা শুরু হবে পহেলা মার্চ। ২২ ফেব্রুয়ারি যাদের পরীক্ষা শুরু হবে তারা অলরেডি আগেই এসে ক্যাম্পাসের আশপাশে মেসে উঠেছেন। আমার বাড়ি কুমিল্লা। সকালে ক্যাম্পাসে এসে আমি দুপুর পর্যন্ত মেসে একটা সিট খুঁজেছি। আমার মতো অনেকেই খুঁজেছেন। কিন্তু আমরা কেউ একটা সিটও পাইনি। ব্যাচেলর বলে অনেকে ভাড়া দেয়নি, আবার অনেক জায়গায় সিট খালি নেই। স্যারদের বলেছি, হল খুলে দিতে। উনারা বলছেন, উনাদের হাত বাঁধা। তাহলে আমরা কোথায় যাব? সেজন্য হল থেকে বিছানা বের করে সেগুলোতে শুয়ে পড়েছি।’

ছাত্রাবাসের সামনে অবস্থান নেওয়া শিক্ষার্থীরা কেউ কেউ বসে আছেন, কেউ বই পড়ছেন আবার কেউ ঘুমিয়ে পড়েছেন। হল খুলে না দেওয়া পর্যন্ত তারা সেখান থেকে সরবেন না বলে জানিয়েছেন।

বিজ্ঞাপন

জাফর আহমেদ বলেন, ‘মাঝে মাঝে একেবারে হালকা গুঁড়ি গুঁড়ি বৃষ্টির ফোটা পড়ছে। মশার কামড় তো আছেই। রাতে যদি বৃষ্টি আসে, আমরা কোথায় থাকব জানি না। এরপরও আমরা বলছি- যদি হল খুলে না দেয়, আমরা এখানে থেকেই পরীক্ষায় অংশ নেব।’

চুয়েটের সংশ্লিষ্ট দায়িত্বশীলদের সঙ্গে কথা বলে জানা গেছে, পরীক্ষার তারিখ ঘোষণার আগেই ছাত্রাবাস খুলে দেওয়ার অনুমতি নেওয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয় এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সঙ্গে চুয়েট কর্তৃপক্ষ যোগাযোগ করেছিল। কিন্তু হল খোলার অনুমতি পাওয়া যায়নি।

জানতে চাইলে চুয়েটের ছাত্রকল্যাণ পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ রেজাউল করিম সারাবাংলাকে বলেন, ‘হলের সামনে ছাত্রদের অবস্থানের বিষয়টি আমরা জেনেছি। প্রভোস্ট ঘটনাস্থলে আছেন। ভিসি মহোদয়ও বিষয়টি জেনেছেন। তিনি মন্ত্রণালয় এবং ইউজিসির সঙ্গে যোগাযোগ করছেন। ছাত্রদের আসলেই কষ্ট হচ্ছে। বিষয়টি আমর বুঝতে পারছি। কিন্তু আমাদেরও তো কিছু করার নেই। আর আমাদের ক্যাম্পাস তো একেবারে গ্রামের মধ্যে। সেজন্য মেসও সেভাবে পাওয়া যাচ্ছে না। আমরা চেষ্টা করছি একটা সমাধানের।’

চুয়েটে ছাত্রদের জন্য পাঁচটি এবং ছাত্রীদের দুইটিসহ মোট সাতটি হল আছে। করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতিতে শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে ছাত্রাবাসগুলোও বন্ধ আছে।

ছাত্রকল্যাণ পরিচালক রেজাউল করিম জানিয়েছেন, চূড়ান্ত বর্ষের পরীক্ষার্থী আছেন প্রায় ৭০০ জন। দুইভাগে প্রতিদিন প্রায় সাড়ে তিন’শ জন করে পরীক্ষায় অংশ নেবেন।

সারাবাংলা/আরডি/এমআই

চুয়েট শিক্ষার্থী তারেক হুদা হল

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর