Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মেসে হামলার পর ক্যাম্পাসে রাত্রিযাপন করছে শিক্ষার্থীরা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২২ ফেব্রুয়ারি ২০২১ ১২:৫৯

বরিশাল: বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) আবাসিক হলগুলো বন্ধ থাকায় ক্যাম্পাসের বাইরে মেসে থাকছেন শিক্ষার্থীরা। পরিবহন শ্রমিকদের সঙ্গে বিবাদের জেরে গত ১৬ ফেব্রুয়ারি বরিশাল নগরীর রূপাতলী হাউজিংয়ে গভীর রাতে শিক্ষার্থীদের মেসে হামলার ঘটনা ঘটে। এতে ১১ শিক্ষার্থী আহত হন। হামলার শিকার হওয়ার পর এবার হল খুলে দেওয়ার দাবিতে ক্যাম্পাসেই রাত্রিযাপন করেছেন শিক্ষার্থীরা।

রোববার রাত ১০টা থে কে কমপক্ষে ২০ জন শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের গ্রাউন্ড ফ্লোরে অবস্থান করেন।

তাদের দাবি, বিশ্ববিদ্যালয়ের বাইরে অনিরাপদ বোধ করায় এভাবে রাত কাটাতে বাধ্য হচ্ছেন তারা।

আন্দোলনরত শিক্ষার্থীদের একজন মাহমুদ হাসান তমাল বলেন, হল খুলে না দেওয়ায় বিপাকে আছি। বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা কার্যক্রম চললেও হল খোলা হচ্ছে না কেন? আমরা থাকব কোথায়?

আরেক শিক্ষার্থী সিয়াম জামান বলেন, ‘আমাদের হত্যাচেষ্টাকারীরা বাইরে ঘুরে বেড়াচ্ছে। বিশ্ববিদ্যালয় এলাকা ছাড়া আমাদের আর কোথাও নিরাপত্তা নেই। এ জন্য বিশ্ববিদ্যালয়ে অবস্থান নিয়েছি। আমরা রাত-দিন এখানেই থাকব।’

মূল আসামি গ্রেফতার না হওয়া পর্যন্ত তারা সেখানেই থাকবেন বলে জানিয়েছেন মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সুজয় শুভ। তিনি বলেন, ‘ক্যাম্পাসের বাইরে থাকলে আমরা আবারও নির্যাতনের শিকার হতে পারি। সে জন্য ক্যাম্পাসে অবস্থান করছি।’

এর আগে, হামলার ঘটনায় অজ্ঞাত শতাধিক ব্যক্তির বিরুদ্ধে গত বৃহস্পতিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অ.দা.) প্রফেসর ড. মুহসিন উদ্দিন কোতয়ালি থানায় মামলা করেন। এরপর শুক্রবার রাতে ফিরোজ ও রনি নামে দুই পরিবহন শ্রমিককে গ্রেফতার করে পুলিশ।

শিক্ষার্থীরা ওই মামলা প্রত্যাখ্যান করে শনাক্তকৃত ব্যক্তিদের বিরুদ্ধে পুনরায় মামলা করার দাবিতে শনিবার সকাল ১০টা থেকে বরিশাল-কুয়াকাটা মহাসড়ক অবরোধ করে। অপরদিকে দুই পরিবহন শ্রমিককে গ্রেফতারের প্রতিবাদ ও মুক্তির দাবিতে একই সময় বরিশালের সব রুটের বাস চলাচল বন্ধ রেখে রূপাতলী বাস টার্মিনাল অবরোধ করে শ্রমিকরা। উভয়পক্ষ সড়কে টায়ার জ্বালিয়ে পরস্পরের বিরুদ্ধে বিক্ষোভ করে। এতে বরিশালের সঙ্গে সড়কপথে ভোলা, পটুয়াখালী, বরগুনা ও পর্যটনকেন্দ্র কুয়াকাটা, ঝালকাঠি, পিরোজপুর ও খুলনার সরাসরি সড়ক যোগাযোগ বন্ধ হয়ে যায়। চরম দুর্ভোগে পড়ে বিভিন্ন গন্তব্যের মানুষ। পরে ওইদিন রাতে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে (২১ ফেব্রুয়ারি) বিবেচনায় নিয়ে শিক্ষার্থী ও পরিবহন শ্রমিকরা অবরোধ তুলে নেয়।

সারাবাংলা/একে

সারাবাংলা/একে

বরিশাল বিশ্ববিদ্যালয়


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর