Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ওভার ইনভয়েসিংয়ের মাধ্যমে টাকা পাচার, অনুসন্ধানে দুদক

স্টাফ করেসপন্ডেন্ট
২২ ফেব্রুয়ারি ২০২১ ১৭:৫৬

ঢাকা: দেশের কতিপয় গার্মেন্টস মালিকরা ইনভয়েস জালিয়াতির মাধ্যমে বছরে ৬৪ হাজার কোটি টাকা বিদেশে পাচার করেছে। আর এমন অভিযোগের বিরুদ্ধে চার সদস্যের একটি টিম গঠন করে অনুসন্ধান শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার (২২ ফেব্রুয়ারি) দুপুরে দুদক’র প্রধান কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলোচনাকালে সংস্থাটির সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার এ তথ্য জানিয়েছেন।

এ বিষয়ে আনোয়ার হোসেন জানান, কতিপয় গার্মেন্টস মালিকদের বিরুদ্ধে কিছু পাবলিক সার্ভেন্টের সহযোগিতায় অবৈধ সম্পদ অর্জনপূর্বক আমদানি ও রফতানির আড়ালে বাংলাদেশ থেকে প্রতি বছর গড়ে ৬৪ হাজার কোটি টাকা পাচার হচ্ছে। আল মুসলিম গ্রুপের বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে রফতানির আড়ালে ১৭৫ কোটি টাকা বিদেশে পাচারের একটি অভিযাগ পাওয়া যায়। এরপর দুদক এ বিষয়ে অনুসন্ধানের সিদ্ধান্ত নেয়। বর্তমানে দুদকের একটি অনুসন্ধান টিম অভিযোগের বিষয়ে অনুসন্ধান কার্যক্রম পরিচালনা করছে।

তিনি জানান, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে ওভার ইনভয়েসিংয়ের অভিযাগে অনুসন্ধান শুরু করা হয়েছে। দুর্নীতি দমন কমিশনের চাহিদার ভিত্তিতে জাতীয় রাজস্ব বোর্ড ওভারইনভয়েসিং সংক্রান্ত কিছু তথ্য পাঠায়, যার ভিত্তিতে দুদক অনুসন্ধানের সিদ্ধান্ত নিয়ে একটি অনুসন্ধান টিম গঠন করেছে। বর্তমানে উক্ত টিম অনুসন্ধান কার্যক্রম পরিচালনা করছে।

সচিব আরও জানান, বিষয়বস্তু ব্যাপক হওয়ায় এ বিষয়ে অনুসন্ধান সম্পন্ন করতে সময়ের প্রয়োজন। দুদক তার চাহিদার প্রেক্ষিতে এনবিআর থেকে তথ্য পেতে শুরু করেছে।

সারাবাংলা/এসজে/এনএস

ওভার ইনভয়েসিং গার্মেন্টস মালিক টপ নিউজ টাকা পাচার দুদক


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর