Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পশ্চিমবঙ্গে জ্বালানির মূল্যবৃদ্ধি: অভিনব প্রতিবাদ মমতার

আন্তর্জাতিক ডেস্ক
২৫ ফেব্রুয়ারি ২০২১ ১৮:৪৮

পশ্চিমবঙ্গে পেট্রোল, ডিজেল এবং এলপি গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে ইলেক্ট্রিক বাইকে চড়ে সমাবেশ যোগ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। নবান্নের সমাবেশ থেকে জ্বালানির মূল্যবৃদ্ধির জন্য কেন্দ্রের বিজেপি সরকার এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে দায়ী করেছেন তিনি। পাশাপাশি, গুজরাটের সর্দার বল্লভ ভাই প্যাটেল স্টেডিয়ামের নাম পরিবর্তন নিয়েও মোদিকে কড়া ভাষায় আক্রমণ করেছেন মমতা।

এ ব্যাপারে কলকাতা থেকে প্রকাশিত আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) হাজরা মোড় থেকে বেলা সাড়ে ১১টায় মন্ত্রী ফিরহাদ হাকিমের ইলেকট্রিক বাইকের পেছনে বসে যাত্রা শুরু করেন মুখ্যমন্ত্রী। সে সময় তার গলায় ঝোলানো ছিল জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদ সংক্রান্ত পোস্টার।

মমতা ব্যানার্জি বলেন, ভোটের সময় এলেই বলে বেড়ান গ্যাস দেব। ওটা সত্যি সত্যি গ্যাস। মানে গ্যাস বেলুনোর মতো। কিন্তু রান্নার গ্যাসের দাম ৮০০ টাকা ছাড়িয়ে গিয়েছে। সাধারণ মানুষ কোথায় যাবেন?

মোদিকে কটাক্ষ করে মুখ্যমন্ত্রী বলেন, স্টেডিয়ামের নামও পাল্টে দিয়েছে। কোনো দিন হয়তো দেশের নামটাও পাল্টে দেবে। এই প্রসঙ্গেই বিভিন্ন রাষ্ট্রায়ত্ত সংস্থা বেসরকারিকরণের তীব্র সমালোচনা করেন মমতা।

যে ভাবে নবান্নে গিয়েছেন, ফিরবেনও সেই ইলেকট্রিক স্কুটারেই, নবান্নে ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। একই সঙ্গে জানিয়েছেন, আগেও প্রতিবাদ হয়েছে। বৃহস্পতিবার তিনি নিজে শামিল হয়েছেন প্রতিবাদে। শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) থেকে আরও জোরালো প্রতিবাদে রাস্তায় নামবেন তৃণমূল কর্মী-সমর্থকরা।

এর আগেও একাধিকবার বাইকের পিছনে সওয়ার হতে দেখা গিয়েছে মমতাকে। নন্দীগ্রাম আন্দোলনের সময় গ্রামে পুলিশ ঢোকা আটকাতে রাস্তা কেটে, রাস্তায় গাছ ফেলে গোটা এলাকা কার্যত অবরুদ্ধ করে রেখেছিলেন এলাকাবাসী। সেই সময় বাইকে করে নন্দীগ্রামে পৌঁছেছিলেন মমতা। এছাড়া জঙ্গলমহলে গিয়ে ছত্রধর মাহাতোর বাইকের পেছনে চড়েছেন মমতা। কিন্তু সেগুলো ছিল তাৎক্ষণিক সিদ্ধান্ত। পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদ আগে থেকেই পরিকল্পনা করে নির্ধারণ করেছিলেন মুখ্যমন্ত্রী। ট্রাফিক আইন মেনে, মাথায় হেলমেট পরে পুরো রাস্তা সফর করেন মুখ্যমন্ত্রী।

এদিকে, পেট্রোল-ডিজেলের দাম প্রায় প্রতিদিনই বাড়ছে। তার সঙ্গে এ মাসেই তিন বার বেড়েছে এলপি গ্যাসের দাম। অথচ গ্যাসে ভর্তুকি বাড়েনি। এ নিয়ে বরাবরই সরব তৃণমূল নেত্রী।

সারাবাংলা/একেএম

অভিনব প্রতিবাদ জ্বালানির মূল্যবৃদ্ধি টপ নিউজ পশ্চিমবঙ্গে নির্বাচন মমতা ব্যানার্জি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর