Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুক্তরাষ্ট্রে করোনার চতুর্থ ঢেউয়ের শঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক
২ মার্চ ২০২১ ১৭:২৩

নভেল করোনাভাইরাসের দ্রুত সংক্রমণক্ষম ধরন ছড়িয়ে পড়ার কারণে যুক্তরাষ্ট্রে করোনা সংক্রমণের চতুর্থ ঢেউ শুরু হতে পারে বলে সতর্ক করেছেন দেশটির সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশনের (সিডিসি) প্রধান ডা. রোশেল ওয়ালেনস্কি। একই কারণে যুক্তরাষ্ট্রের ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচিও হুমকির মুখে পড়তে পারে বলে জানিয়েছেন তিনি।

এর আগের সপ্তাহে একদিনে প্রায় ৭০ হাজার নতুন সংক্রমণ নথিবদ্ধ করা হয়েছে। ২৪ ঘণ্টায় প্রায় দুই হাজারের মতো মৃত্যুর ঘটনা ঘটেছে। সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্রের কোভিড-১৯ এর উপাত্ত উদ্বেগ বাড়াচ্ছে বলে বিবিসিকে জানিয়েছেন ডা. রোশেল।

তিনি বলেন, সংক্রমণের এই স্তরে, যখন নতুন ধরন ছড়িয়ে পড়ছে, তখন আমাদের কষ্টার্জিত অবস্থান নষ্ট হতে চলেছে। করোনার নতুন ধরন সামগ্রিক অগ্রগতির জন্য খুব বাস্তব একটি হুমকি।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা দ্রুত সংক্রমণক্ষম কয়েকটি ধরন নিয়েই বিশেষভাবে উদ্বিগ্ন। এগুলোর মধ্যে যুক্তরাজ্যে, দক্ষিণ আফ্রিকায় ও ব্রাজিলে প্রথম শনাক্ত হওয়া ধরনগুলো অন্যতম। যুক্তরাজ্যে প্রথম পাওয়া দ্রুত সংক্রমণক্ষম বি.১.১.৭ ধরনটি চলতি মাসে যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের প্রধান ধরন হয়ে উঠবে বলে পূর্বাভাসে জানিয়েছে সিডিসি।

ডা. রোশেল ওয়ালেনস্কি বলেন, কোভিড-১৯ মোকাবিলার জন্য তারা জনস্বাস্থ্য সংক্রান্ত যে পদক্ষেপগুলো নেওয়ার পরামর্শ দিয়েছিলেন অঙ্গরাজ্যগুলো সেখান থেকে সরে গেছে, এমন প্রতিবেদন সত্যিই উদ্বেগ বাড়াচ্ছে।

তিনি আরও বলেন, সংক্রমণের চতুর্থ ঢেউ ঠেকানোর সামর্থ্য যুক্তরাষ্ট্রবাসীর আছে। সকলের এই বিশ্বাসে দৃঢ় থাকতে হবে।

এদিকে, যুক্তরাষ্ট্র দুই কোটি ৮০ লাখেরও বেশি করোনা আক্রান্তের তথ্য নথিবদ্ধ করেছে এবং কোভিড-১৯ জনিত কারণে দেশটিতে পাঁচ লাখেরও বেশি লোক মারা গেছে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তথ্যে দেখা গেছে।

সারাবাংলা/একেএম

করোনার চতুর্থ ঢেউ কোভিড-১৯ নভেল করোনাভাইরাস যুক্তরাষ্ট্র


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর