Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বন্যপ্রাণীর আবাসস্থল রক্ষার আহ্বান

সারাবাংলা ডেস্ক
৩ মার্চ ২০২১ ২০:৪৬

চট্টগ্রাম ব্যুরো: করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ পরিস্থিতিতে সীমিত পরিসরে ‘বিশ্ব বন্যপ্রাণী দিবস’ পালিত হয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে। দিবসটির এক আলোচনা সভায় বন্যপ্রাণীর আবাসস্থল রক্ষার জোরালো আহ্বান জানানো হয়েছে।

বুধবার (৩ মার্চ) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ ক্যাম্পাসে করোনাকালের স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে এই আলোচনা সভার আয়োজন করে। এতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. শিরীণ আক্তার।

বিজ্ঞাপন

সভায় বক্তারা বলেন, ‘ক্রমবর্ধমান জনসংখ্যা, শিল্প উন্নয়ন ও পরিবর্তনশীল জলবায়ুর প্রভাবে দেশে বন্যপ্রাণীর আবাস্থল প্রকৃতি সংকটাপন্ন অবস্থায় পৌঁছেছে। কিন্তু মানুষ ও পৃথিবী বাঁচাতে প্রাণ-প্রকৃতি রক্ষার উদ্যোগ অবশ্যই নিতে হবে। প্রকৃতিকে বাঁচাতে হবে। রক্ষা করতে হবে বন্যপ্রাণীর আবাসস্থল। পাঠ্যপুস্তকে এ বিষয়ে সচেতনতামূলক পাঠ্যসূচি অর্ন্তভুক্ত করা জরুরি। একইভাবে প্রাণ-প্রকৃতি রক্ষায় শিক্ষিত জনগোষ্ঠীকে এগিয়ে আসতে হবে।’

সভায় আরও বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক এস এম মনিরুল হাসান, প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক এম ফরিদ আহসান, প্রক্টর রবিউল হাসান, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু, বাংলাদেশ বার্ড ক্লাবের সাধারণ সম্পাদক অধ্যাপক ওবায়দুল হক, ভেনোম রিসার্চ সেন্টার বাংলাদেশের প্রধান গবেষক অধ্যাপক অনিরুদ্ধ ঘোষ এবং চট্টগ্রাম বার্ড ক্লাবের উপদেষ্টা মহিউদ্দিন সিকদার। এছাড়া আয়োজক কমিটির পক্ষে প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষক মোহাম্মদ আব্দুল ওয়াহেদ চৌধুরী বক্তব্য রাখেন।

বিজ্ঞাপন

আয়োজনের সহযোগী ছিল চিটাগাং ইউনিভার্সিটি বার্ড ক্লাব অ্যান্ড ভেনম রিসার্চ সেন্টার, বাংলাদেশ। এছাড়া প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন, বাংলাদেশ বার্ড ক্লাব ও চিটাগং বার্ড ক্লাব এতে সহযোগিতা দেয়।

সারাবাংলা/আরডি/টিআর

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রাণিবিদ্যা বিভাগ বিশ্ব বন্যপ্রাণী দিবস

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর