Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রূপপুর বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের পোলার ক্রেন বিম স্থাপন

স্পেশাল করেসপন্ডেন্ট
৪ মার্চ ২০২১ ০৯:১৪

ঢাকা: রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের রেইল ট্র্যাকে দুটি জটিল পোলার ক্রেন বিম স্থাপনের কাজ শেষ হয়েছে। রাশিয়ার ট্রাস্ট রোজেম, রোইন ওয়ার্ল্ড এলএলসি ও অ্যানার্গোস্পেকমোন্তাজ জেএসসির সাব কন্ট্রাক্টর বিশেষজ্ঞরা এ প্রক্রিয়া শেষ করেছেন।

বুধবার (৩ মার্চ) রাশিয়ার পারমাণবিক শক্তি করপোরেশনের (রোসাটম) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এগুলো ক্রেনের মূল ধাতব কাঠামো এবং এর সাহায্যে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মূল প্রযুক্তিগত যন্ত্রপাতি ( রিয়্যাক্টর ভেসেল, স্টিম জেনারেটর, প্রেসার কম্প্রেসার) পরিবহন ও পরে এগুলোকে কন্টেইনমেন্ট এরিয়াতে স্থাপন করা হয়। পোলার ক্রেনের এই বিমগুলোকে একটি শক্তিশালী ক্রলার ক্রেন লিভারের সাহায্যে +৩৮,৫০০ মিটার উঁচুতে নিয়ে রিয়্যাক্টর বিল্ডিংয়ে স্থাপন করা হয়।

এএসি জেএসসির প্রকল্প ব্যবস্থাপনা বাংলাদেশ শাখার সহকারী পরিচালক ইয়ুরী কশেলেভ বলেন, এ ধরনের ভারি কাঠামো স্থাপন করা খুব জটিল। এর জন্য সাব কন্ট্রাক্টরদের সঙ্গে সুসমন্বয় করে কাজ করতে হয়।

বর্তমানে ক্রেন রানওয়েতে অবকাঠামো নির্মাণ এবং ক্রেন মেকানিজমের কাজ চলছে। পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নির্মাণ ও বিদ্যুৎ উৎপাদন শুরু হলে এই ক্রেনটি পরবর্তীতে মেরামত ও জ্বালানি সরবরাহের কাজে ব্যবহার করা হবে।

সারাবাংলা/জেআর/এসএসএ

পোলার ক্রেন বিম স্থাপন রূপপুর বিদ্যুৎকেন্দ্র


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর