Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘হ্যালো’ বললেই চালু হবে এসি

সারাবাংলা ডেস্ক
৫ মার্চ ২০২১ ১৩:১২

আর রিমোট নয়, কথা বলেই নিয়ন্ত্রণ করা যাবে এসি। ‘হ্যালো ওয়ালটন’ বললেই চালু হবে এসি। অফলাইন ভয়েস কমান্ড প্রযুক্তির নতুন মডেলের এই এসি বাজারে নিয়ে এসেছে দেশের জনপ্রিয় কোম্পানি ওয়ালটন। ‘ওশেনাস সিরিজ’র ওই এসিতে ব্যাপক বিদ্যুৎ সাশ্রয়ী ইনভার্টার প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এছাড়াও আল্ট্রা ভায়োলেট (ইউভি) কেয়ার, ফ্রস্ট ক্লিনসহ অত্যাধুনিক সব সুবিধাও রয়েছে।

বৃহস্পতিবার (৪ মার্চ) গাজীপুরের চন্দ্রায় ওয়ালটন কারখানায় প্রতিষ্ঠানটির পরিচালক এস এম মাহবুবুল আলম নতুন মডেলের এই এসি উন্মোচন করেন। এ সম্মেলনে সারাদেশের সহস্রাধিক এসি সার্ভিস এক্সপার্ট অংশ নিয়েছিলেন।

এ বিষয়ে প্রকৌশলী আরিফুল ইসলাম জানান, অফলাইন ভয়েস কমান্ড এসি ইনস্টলেশনের পর পাওয়ার সংযোগ থাকা অবস্থায় ভয়েস কমান্ড দিয়ে পরিচালনা করা যাবে। বিদ্যুৎ সংযোগ থাকা অবস্থায় এসি’টি স্ট্যান্ডবাই মোডে থাকবে। এ সময় ‘হ্যালো ওয়ালটন’ বললে- এসি’র ‘অ্যাক্টিভ মোড’ অন হবে। এরপর ‘এসি স্টার্ট’ বললে- এটি চালু হবে। এ সময় ব্যবহারকারী কথা বলে নির্দেশনা দিয়ে এসি’টি পরিচালনা করতে পারবেন।

তিনি বলেন, আর নির্দিষ্ট তাপমাত্রা সেট করতে ‘কুল মোড’ কমান্ড দিয়ে কাঙ্ক্ষিত তাপমাত্রা বলতে হবে। যেমন ‘টুয়েন্টি ডিগ্রি’ বললে- এসি’র তাপমাত্রা ২০ ডিগ্রিতে সেট হবে। আর বন্ধ করতে ‘এসি অফ’ বলতে হবে।

তিনি আরও বলেন, ১০ সেকেন্ড কোনো কমান্ড না দিলে এসি’টি ‘স্ট্যান্ডবাই মোড’এ চলে যাবে। এক্ষেত্রে পুনরায় ‘হ্যালো ওয়ালটন’ বলে ‘অ্যাক্টিভ মোড’ অন করতে হবে। একটি কমান্ড দেওয়ার তিন সেকেন্ড পর আরেকটি কমান্ড দেওয়া যাবে।

এর ইউভি কেয়ার প্রযুক্তি ঘরের বাতাসে ছড়িয়ে থাকা ব্যাকটেরিয়া ও ভাইরাস ধ্বংস করবে। ফ্রস্ট ক্লিন প্রযুক্তি স্বয়ংক্রিয়ভাবে এসি’র অভ্যন্তরে জমা বরফ গলিয়ে বাইরে বের করে দেবে। ফলে এই এসি ব্যবহার ও রক্ষণাবেক্ষণ নির্ঝঞ্জাট হবে বলেও জানিয়েছেন প্রকৌশলী আরিফুল ইসলাম।

এ বিষয়ে ওয়ালটন এসির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) তানভীর রহমান বলেন, ২০১০ সাল থেকে বাংলাদেশে নিজস্ব কারখানায় এসি উৎপাদন শুরু করা হয়। ওয়ালটনের দেশ-বিদেশের প্রকৌশলীদের নিয়ে গঠিত শক্তিশালী আরএন্ডডি (গবেষণা ও উন্নয়ণ) বিভাগ রয়েছে। যাদের নিয়মিত গবেষণায় একের পর এক অত্যাধুনিক প্রযুক্তি ও ফিচারের এসি উৎপাদন ও বাজারজাত করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় ক্রেতাদের জন্য ভয়েস কমান্ড এসি নিয়ে আসা হয়েছে।

এ সময় ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর আলমগীর আলম সরকার ও হুমায়ূন কবীর, ওয়ালটন এসির প্রধান নির্বাহী কর্মকর্তা তানভীর রহমান, চিফ টেকনিক্যাল অফিসার ওয়াল্টার কিম, এক্সিকিউটিভ ডিরেক্টর এস এম জাহিদ হাসান, উদয় হাকিম, ইউসুফ আলী, কর্নেল (অব.) শাহাদাত আলম, আমিন খান, মফিজুর রহমান, চিফ সার্ভিস অফিসার মুজাহিদুল ইসলাম, এসির চিফ অপারেটিং অফিসার সন্দীপ বিশ্বাস, গবেষণা ও উন্নয়ণ বিভাগের প্রধান আরিফুল ইসলামসহ আরও অনেকেই উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এনএস

এসি ওয়ালটন হ্যালো ওয়ালটন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর