Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বৃষ্টি না হলে আরও বাড়বে মশা, শঙ্কা বিশেষজ্ঞদের

সাদ্দাম হোসাইন, স্টাফ করেসপন্ডেন্ট
৬ মার্চ ২০২১ ১০:০০

রাজধানীতে বাসা-বাড়ি কিংবা অফিস আদালত- সর্বত্রই মশার আধিপত্য। মশার এমন আধিপত্য নিয়ন্ত্রণে নানা আয়োজন করেও বিপাকে ঢাকার দুই সিটি করপোরেশন। ঠিক যেন সিটি করপোরেশনের সকল চেষ্টাকেই বুড়ো আঙ্গুল দেখাচ্ছে মশা। এতে মশার উপদ্রব ক্রমেই বাড়ছে। ফলে মশা বিড়ম্ভনায় চরম অতিষ্ঠ নগরবাসী।

বিশেষজ্ঞরা বলছেন, গত বছরের এ সময় মশার উপদ্রব ছিল তিনগুণ। কিন্তু সে বাস্তবতা থেকে অভিজ্ঞতা নিয়ে কাজ করেনি কর্তৃপক্ষ। ফলে ফেব্রুয়ারি মাসে মশার উপদ্রব বেড়েছে চারগুণ। কিন্তু চলতি মাসে যদি বৃষ্টি না হয় তাহলে মশার এমন উপদ্রব আরও কয়েকগুণ বাড়বে।

বিজ্ঞাপন

তবে হতাশার কথা হল- চলতি মাসে বৃষ্টির সম্ভাবনা কম। এমনকি আগামী এক সপ্তাহে রাজধানী ঢাকায় বৃষ্টির সম্ভাবনা একেবারেই কম। ফলে বৃষ্টি হলে মশা কমার যে আশা। তাতে আপাদত গুড়ে বালি মনে করছেন বিশেষজ্ঞরা। তাই আপাদত ঢাকার দুই সিটির ওপর ভরসা না করে নিজেদের চেষ্টায় মশার যন্ত্রণা থেকে বাঁচার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

কীটতত্ত্ববিদ ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিজ্ঞান বিভাগের অধ্যাপক কবিরুল বাসার সারাবাংলাকে বলেন, আমরা প্রতিমাসেই রাজধানীতে মশার ওপর গবেষণার কাজ করে থাকি। এজন্য আমরা রাজধানীর যেসব এলাকায় মশার ঘনত্ব বেশি সেসব এলাকাকে বেছে নিই। তাই ফেব্রুয়ারি মাসে আমরা ঢাকা দক্ষিণের পুরান ঢাকা, যাত্রাবাড়ি-শনির আখড়া ও ধানমন্ডি এলাকা থেকে মশার নমুনা সংগ্রহ করি। পাশাপাশি ঢাকা উত্তরের মোহাম্মদপুর, মিরপুর ও গুলশান এলাকা থেকে নমুনা সংগ্রহ করি।

তিনি বলেন, মোট ৬টি স্থান থেকে সংগ্রহকৃত নমুনায় আমরা দেখলাম- গড় ঘনত্ব প্রতি ডিপে (মশার ঘনত্ব বের করার পরিমাপক) মশা রয়েছে ৬০টিরও বেশি। অর্থাৎ মশার এ হার প্রায় ৪ গুণ। যা অন্য সময়ের তুলনায় অনেক বেশি। স্বাভাবিক সময়ে এ সংখ্যা থাকতো গড়ে ১৫-২০টি। গত এপ্রিল থেকে জানুয়ারি পর্যন্ত সময়ে মশার ঘনত্বের গড় হিসাব অনুযায়ী চারগুণ নির্ণয় করা হয়।

বিজ্ঞাপন

কবিরুল বাসার বলেন, যদি এ মাসে (মার্চ) বৃষ্টি না হয় এবং সিটি করপোরেশনের কার্যকর কোনো ভূমিকা না থাকে তবে মশার এ হার আরও কয়েকগুণ বাড়বে। তাই দুই সিটি করপোরেশনকে আরও বেশি মনোযোগী এবং ক্র্যাশ প্রোগ্রামের মাধ্যমে মশা নিয়ন্ত্রণের আহ্বান জানান তিনি।

বৃষ্টি হলে মশা কমবে বিশেষজ্ঞদের এমন বার্তায় নগরবাসীর জন্য কতটুকু স্বস্তির খবর হবে তা জানতে সারাবাংলার পক্ষ থেকে যোগাযোগ করা হয় আবহাওয়া অধিদফতরে। শুক্রবার (৫ মার্চ) সন্ধ্যায় অধিদফতরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক সারাবাংলাকে বলেন, আগামী সপ্তাহে অর্থাৎ আগামী অন্তত ৭ দিন রাজধানী ঢাকায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা একেবারেই কম। তবে ১-২ দিনের মধ্যে দেশের জেলা শহরে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। যদিও রাজধানীতে সে বৃষ্টির প্রভাব পড়বে না বলে জানিয়েছেন আবহাওয়াবিদ।

তবে মশার এমন উপদ্রবে সিটি করপোরেশনের কার্যক্রমের দিকে তাকিয়ে না থেকে নিজেদের সুরক্ষায় মশারি, কয়েল ব্যবহারে নজর দিতে বললেন নগর পরিকল্পনাবিদ ও জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আদিল মোহাম্মদ খান। তিনি সারাবাংলাকে বলেন, আপাদত মশা নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত নিজেদের বাসাবাড়ির আঙিনা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার পাশাপাশি মশারি, কয়েল এবং স্প্রে ব্যবহার করে নিজেদের সুরক্ষা নিশ্চিত করতে হবে। এছাড়া আর কোনো উপায় নেই- একমাত্র আল্লাহ ছাড়া!

সারাবাংলা/এসএইচ/এনএস

মশা মশার উপদ্রব

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর