Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আন্তর্জাতিক নারী দিবসে সরকারি সম্মাননা পাচ্ছেন শ্রেষ্ঠ ৫ জয়িতা

স্পেশাল করেসপন্ডেন্ট
৭ মার্চ ২০২১ ১৫:০৫

ঢাকা: শিক্ষা, চাকরিসহ সমাজের বিভিন্ন পর্যায়ে অবদান রাখা সফল পাঁচ নারীকে সম্মাননা জানাবে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়। আন্তর্জাতিক নারী দিবসে প্রধানমন্ত্রীর ভার্চুয়াল উপস্থিতিতে পাঁচ জেলার শ্রেষ্ঠ পাঁচ নারীর হাতে প্রতিমন্ত্রী ফজিলাতুন্নেছা ইন্দিরা এ সম্মাননা তুলে দেবেন ।

রবিবার (৭ মার্চ) সচিবালয়ে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

প্রতিমন্ত্রী জানান, এবার অর্থনৈতিকভাবে সফল হওয়ায় বরিশাল বিভাগ থেকে সম্মাননা পাচ্ছেন বরিশাল জেলার হাছিনা বেগম নীলা। শিক্ষা ও চাকরিক্ষেত্রে সফল হওয়ায় রাজশাহী বিভাগ থেকে সম্মাননা পাচ্ছেন বগুড়া জেলার মিফতাহুল জান্নাত। সফল জননী হিসেবে জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ জয়িতা হয়েছেন বরিশাল বিভাগের পটুয়াখালী জেলার মোসাম্মৎ হেলেন্নছা বেগম। নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করার ক্ষেত্রে জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ জয়িতা ঢাকা বিভাগের টাঙ্গাইল জেলার রবিজান। সমাজ উন্নয়নে অবদান রাখায় জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ জয়িতা হয়েছেন খুলনা বিভাগের নড়াইল জেলার অঞ্জনা বালা বিশ্বাস।

এসময় প্রতিমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশনা ও নেতৃত্বে দেশে নারীর ক্ষমতায়নের শুরু। বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে নারীর উন্নয়ন,ক্ষমতায়ন ও সমঅধিকার প্রতিষ্ঠায় সময়োপযোগী বিভিন্ন কর্মপরিকল্পনা গ্রহণ করেছেন। তিনি ২০৪১ সাল নাগাদ কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ ৫০-৫০ এ উন্নীত করার অঙ্গীকার করেন। তারই নির্দেশনায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় নারীর উন্নয়ন ও ক্ষমতায়নে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করে যাচ্ছে। শিক্ষা, চাকরি, ব্যবসা ও আত্মকর্মসংস্থান সকল ক্ষেত্রে নারীর আজ সফল অগ্রযাত্রা।

বিজ্ঞাপন

তিনি বলেন, করোনাকালে বাংলাদেশের ডাক্তার, নার্স, প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীসহ সকল পর্যায়ের নারীরা গুরত্বপূর্ণ ভূমিকা রেখেছে। নারীরাই করোনাকে জয় করে সমতার বিশ্ব গড়ে তুলবে।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য ও দক্ষ নেতৃত্বে বাংলাদেশ সফলভাবে করোনা মোকাবিলা করতে পেরেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কমনওয়েলভুক্ত দেশের সরকারপ্রধানদের মধ্যে সবচেয়ে অনুপ্রেরণাদায়ী তিন নারী নেতার একজন নির্বাচিত হয়েছেন। এটা আমাদের জন্য অত্যন্ত গর্বের।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বাংলাদেশসহ বিশ্বের সকল নারীকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে তিনি বলেন, বাংলাদেশে নারী সমাজের আর্থ-সামাজিক উন্নয়ন, নারী অধিকার রক্ষা, নারীর ক্ষমতায়ন ও সমতা সৃষ্টির জন্য দিবসটির গুরুত্ব অপরিসীম।

সংবাদ সম্মেলনে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. সায়েদুল ইসলাম, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান চেমন আরা তৈয়ব, মহিলা বিষয়ক অধিদফতরের মহাপরিচালক রাম চন্দ্র দাসসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/জেআর/এসএসএ

জয়িতা টপ নিউজ শ্রেষ্ঠ পাঁচ নারী

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর