Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইলিশ শিকার: বরিশালে ৯৪ জনের কারাদণ্ড, ৪৩ জনের জরিমানা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১০ মার্চ ২০২১ ১৯:৪৬

বরিশাল: সরকারি নিষেধাজ্ঞা উপেক্ষা করে মেঘনা ও তেঁতুলিয়া নদীতে ইলিশ শিকার করায় ১০ দিনে ১৩৭ জন জেলের কারাদণ্ড ও জরিমানা করা হয়েছে। এসময় জেলেদের কাছ থেকে এক হাজার ৯৫২ কেজি ইলিশ ও দুই লাখ ৮৩ মিটার অবৈধ কারেন্ট জাল জব্দ করা হয়।

বুধবার (১০ মার্চ) দুপুর ১২টার দিকে এ তথ্য নিশ্চিত করেন ভোলা জেলার মৎস্য কর্মকর্তা এসএম আজহারুল ইসলাম।

মৎস্য অফিস সূত্রে জানা যায়, গত ১ মার্চ থেকে ১০ মার্চ দুপুর ১২টা পর্যন্ত মেঘনা-তেঁতুলিয়া নদীতে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকার করায় ১৩৭ জেলেকে আটক করা হয়। এদের মধ্যে ৯৪ জন জেলেকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও ৪৩ জনের কাছ থেকে দুই লাখ ৪৬ হাজার টাকা জরিমানা আদায় করে ছেড়ে দেওয়া হয়। জব্দকৃত জাল প্রশাসনের উপস্থিতিতে আগুনে পুড়িয়ে বিনষ্ট করা হয়। উদ্ধার মাছ স্থানীয় এতিমখানায় বিতরণ করা হয়। এছাড়া জব্দকৃত ট্রলার ও নৌকা এক লাখ ৩৬ হাজার টাকায় নিলামে বিক্রি করা হয়।

মৎস্য কর্মকর্তা এসএম আজহারুল ইসলাম জানান, মৎস্য সম্পদ রক্ষায় মৎস্য বিভাগ কোস্টগার্ড, পুলিশ ও নৌপুলিশ নিয়ে নিয়মিত অভিযান পরিচালনা করে আসছে। নিষেধাজ্ঞার সময় ভোলার সাত উপজেলায় এক লাখ ৩৯ হাজার ৩৮ জেলের মধ্যে ৭৮ হাজার জেলেকে ৪০ কেজি করে চারমাস খাদ্য সহায়তা হিসেবে চাল বিতরণ করা হবে।

জাটকা সংরক্ষণে গত ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দেশের ছয়টি জেলার পাঁচটি ইলিশ অভয়াশ্রমে ইলিশসহ সবধরনের মাছ শিকার নিষিদ্ধ ঘোষণা করেছে সরকার।

সারাবাংলা/একে

ইলিশ শিকার বরিশাল

বিজ্ঞাপন
সর্বশেষ

দশম গ্রেড দাবি করায় ৬৪ অডিটরকে বদলি
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৫

সম্পর্কিত খবর