Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নারীবান্ধব নীতি গ্রহণ জরুরি— স্পিকার শিরীন শারমিন

স্পেশাল করেসপন্ডেন্ট
১০ মার্চ ২০২১ ২০:৩০

ঢাকা: জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, করোনার ক্ষতি পুষিয়ে নারী উদ্যোক্তাদের সামনে এগিয়ে নিতে নারীবান্ধব নীতি গ্রহণ জরুরি। সেক্ষেত্রে, নারীবান্ধব রাজস্ব নীতি গ্রহণের পাশাপাশি কর আরোপ প্রক্রিয়া সহজ করা দরকার বলেও উল্লেখ করেন তিনি।

বুধবার (১০ মার্চ) রাজধানীর সিরডাপ মিলনায়তনে আন্তর্জাতিক নারী দিবস ২০২১ উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগের মহিলা বিষয়ক উপকমিটির উদ্যোগে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে স্পিকার এসব কথা বলেন।

তিনি বলেন, করোনা সংকট মোকাবিলায় প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা মাঝারি এবং ক্ষুদ্র নারী উদ্যোক্তরা যেনো সহজে পেয়ে উপকৃত হতে পারেন সেজন্য সংশ্লিষ্ট সকলের সহযোগিতা দরকার।

পাশাপাশি, ডিজিটাল ডিভাইডের শিকার হয়ে নারীরা যেনো তথ্যপ্রযুক্তিতে পিছিয়ে না পড়ে সেদিকে সকলকে সতর্ক থাকার আহ্বান জানান স্পিকার।

স্পিকার বলেন, জাতির পিতা নারী-পুরুষ সম-অধিকার প্রতিষ্ঠার আইনি কাঠামো এবং প্রতিষ্ঠানিক ভীত তৈরি করে দিয়ে গেছেন। নারী-পুরুষ সকলের মৌলিক অধিকার তিনি সংবিধানে অন্তর্ভুক্ত করে গেছেন। ওই আইনি কাঠামোর ভীতের ওপর দাঁড়িয়েই বাংলাদেশের নারী সমাজ এগিয়ে চলেছে।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে আজ নারীদের অপ্রতিরোধ্য অগ্রগতি অর্জিত হয়েছে। কর্মক্ষেত্র থেকে শুরু করে সকল ক্ষেত্রেই নারীদের উল্লেখযোগ্য উপস্থিতি এবং দক্ষতার সঙ্গে দায়িত্ব পালনের নজির দৃশ্যমান।

তিনি আরও বলেন, সংসদে পঞ্চাশ জন সংরক্ষিত নারী সদস্যের পাশাপাশি তেইশ জন নারী সরাসরি নির্বাচিত। যা জাতির পিতার সুগভীর প্রজ্ঞা এবং দূরদৃষ্টিসম্পন্ন চিন্তার ফল। প্রধানমন্ত্রী নারীর ক্ষমতায়নে যে কাজ করছেন, তা সমগ্র বিশ্বে প্রশংসিত। ফলস্বরূপ তিনি সাউথ সাউথ অ্যাওয়ার্ড, প্ল্যানেট ফিফটি চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ড, এজেন্ট অফ চেঞ্জ অ্যাওয়ার্ড, গ্লোবাল উইমেন লিডারশিপ অ্যাওয়ার্ড ২০১৮ সহ অনেক পুরস্কারে ভূষিত হয়েছেন।

এছাড়াও, কোভিড-১৯ মোকাবিলায় অসাধারণ নেতৃত্বের জন্য সম্প্রতি কমনওয়েলথ কর্তৃক বিশ্বের তিনজন প্রধানমন্ত্রীর মধ্যে অন্যতম হিসেবে ইন্সপাইরেশনাল লিডারশিপ সম্মাননা অর্জন করেছেন শেখ হাসিনা, যা সমগ্র জাতির জন্য গৌরবের — বলেন স্পিকার।

স্পিকার বলেন, নারীর অধিকতর অগ্রযাত্রার জন্য অবকাঠামোগত সকল সুবিধা নিশ্চিত জরুরি। তথ্যপ্রযুক্তিভিত্তিক প্রশিক্ষণ তৃণমূল নারীদের জন্য অবারিত করতে হবে যেনো তারা নিজেদের জীবনমান উন্নয়নে তা কাজে লাগাতে পারে। শ্রমবাজারে নারীদর অধিকতর অংশগ্রহণ নিশ্চিত করতে সকলকে একযোগে কাজ করার আহ্বান জানান স্পিকার।

এদিকে, অধ্যাপক ড. সুলতানা শফির সভাপতিত্বে এবং বাংলাদেশ আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক মেহের আফরোজ চুমকি এমপির সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে বেগম মতিয়া চৌধুরী এমপি বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে কথাসাহিত্যিক সেলিনা হোসেন, বাংলাদেশ আওয়ামী লীগের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমীন, বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সভাপতি সাফিয়া খাতুন এবং সাধারণ সম্পাদক মাহবুবা বেগম বক্তব্য রাখেন। অনুষ্ঠানে মূল প্রবন্ধ পাঠ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মাহবুবা নাসরিন।

সারাবাংলা/এএইচএইচ/একেএম

জাতীয় সংসদের স্পিকার টপ নিউজ ড. শিরীন শারমিন চৌধুরী নারীবান্ধব নীতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ আওয়ামী লীগ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর