Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শিশুকে ৫ বছরের সশ্রম দণ্ড, বিচারককে হাইকোর্টের শোকজ

স্টাফ করেসপন্ডেন্ট
১০ মার্চ ২০২১ ২১:৩২

ঢাকা: শিশুকে পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড দেওয়ার ঘটনায় যশোর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২-এর বিচারকের কাছে ব্যাখ্যা জানতে চেয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে ওই শিশুর জামিন মঞ্জুরের আদেশ দিয়েছেন আদালত।

বুধবার (১০ মার্চ) হাইকোর্টের বিচারপতি এম ইনায়েতুর রহিম ও মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে এ আদেশ দেন।

আদেশের বিষয়টি সাংবাদিকদের জানিয়েছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. সরোয়ার হোসেন বাপ্পী।

তিনি বলেন, এ মামলাটি জেল আপিল হিসেবে আদালতে এসেছে। তাতে দেখা গেছে, ওই বিচারক শিশুকে সশ্রম কারাদণ্ড দিয়েছেন, যা শিশু আইনে নেই।

বিষয়টি দেখে আদালত ওই শিশুকে জামিন দিয়েছেন এবং যশোরের শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২-এর বিচারককে শোকজ করে ব্যাখ্যা চেয়েছেন।

মামলার বিবরণে জানা যায়, ২০০৩ সালের ৯ মার্চ যশোরের ঝিকরগাছা থানার বাকঁড়াবাজার এলাকার টিক্কার দোকানের সামনে ওই শিশুর কাছে থাকা কালো ব্যাগে বোমা ও বোমা তৈরির সরঞ্জামসহ পুলিশ গ্রেফতার করে। পরে তার বিরুদ্ধে বিস্ফোরক আইনে ঝিকরগাছা থানায় মামলা হয়। ওই মামলায় ২০১৯ সালের ২১ নভেম্বর শিশুকে দুটি ধারায় তিন বছর এবং আরেকটি ধারায় দুই বছর কারাদণ্ড দেওয়া হয়। পরে এ মামলায় শিশু কারাগার থেকে জেল আপিল করেন। সেই আপিল দেখে আদালত আজ এই আদেশ দেন।

সারাবাংলা/কেআইএফ/এমআই

শোকজ হাইকোর্ট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর