Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সুস্থভাবে দেশ গড়তে চাইলে সুস্থ মানুষ দরকার: প্রধানমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট
১১ মার্চ ২০২১ ১৫:০০

ঢাকা: স্বাস্থ্য সেবা প্রান্তিক মানুষের দৌঁরগোড়ায় পৌঁছে দেওয়ার লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশকে যদি আমরা সুস্থভাবে গড়তে চাই, তবে আমার সুস্থ মানুষ দরকার।

বৃহস্পতিবার (১১ মার্চ) সকালে পাঁচটি বিভাগের আওতাধীন ২০টি জেলার ৭০টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্থাপিত কমিউনিটি ভিশন সেন্টারের কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। প্রধানমন্ত্রী গণভবন থেকে জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতাল প্রান্তসহ কয়েকটি উপজেলা প্রান্তে যুক্ত ছিলেন।

বিজ্ঞাপন

১৫ আগস্ট জাতির পিতাসহ পরিবারের অন্য সদস্যদের নির্মম হত্যাকাণ্ডের ঘটনার স্মৃতিচারণ করে প্রধানমন্ত্রী বলেন, যে সম্ভাবনা নিয়ে এদেশের মানুষ দেশ স্বাধীন করেছিল, তার সব নষ্ট করে দেওয়া হয়। যারা এদেশের স্বাধীনতাই চায়নি। তারা এদেশের মানুষের ভাগ্য পরিবর্তনে কাজ করবে এটা আশা করা যায় না।

২১ বছর পর ক্ষমতায় এসে আওয়ামী লীগে চিকিৎসাসেবা দেশের মানুষের দৌরগোড়ায় পৌঁছে দেয় উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, প্রথম পাঁচ বছর যখন ক্ষমতায় ছিলাম তখন কমিউনিটি ক্লিনিক আমরা শুরু করি। মানুষ বিনাপয়সায় সেবা পাওয়া শুরু করে। চিকিৎসাসেবা মানুষের দোরগোঁড়ায় পৌঁছে দেওয়া শুরু করেছিলাম। কিন্তু ২০০১ সালে বিএনপি-জামায়াত সরকার গঠন করার পর তা বন্ধ করে দেয়।

পরবর্তী সময়ে ২০০৮ সালে দ্বিতীয় দফায় সরকার গঠন করে টানা মেয়াদে সরকার পরিচালনার দায়িত্বে স্বাস্থ্য সেবাখাতে বহুমুখী পদক্ষেপ গ্রহণের কথা প্রসঙ্গ তুলে ধরেন প্রধানমন্ত্রী। তার সরকারের আমলে প্রান্তিক মানুষের চক্ষু চিকিৎসা সেবা নিশ্চিত করার কথা তুলে ধরে তিনি বলেন, অন্ধ জনকে আলো দান করার থেকে বড় তো আর কিছু হতে পারে না। কাজেই আমরা সেই চিন্তা থেকেই এই পদক্ষেপ নিয়েছি।

বিজ্ঞাপন

সরকারি সহায়তায় চিকিৎসাসেবার সুযোগ-সুবিধা বৃদ্ধির বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, আমাদের দেশ এগিয়ে যাবে এবং মানুষ সেবা পাবে, সুস্বাস্থ্যের অধিকারি হবে। দেশকে যদি সুস্থভাবে গড়তে চাই, তবে আমার সুস্থ মানুষ দরকার।

করোনাভাইরাস দেশের যথেষ্ট ক্ষতি করেছে দাবি করে প্রধানমন্ত্রী বলেন, আমরা টিকা দেওয়া শুরু করেছি। টিকা দান কর্মসূচি অব্যাহত আছে। সবাইকে একটা কথা বলল, প্রত্যেকের নাম রেজিস্ট্রেশন করবেন, যখন আপনার সময় আসবে, ডাকবে, তখন আসবেন। কোনোরকম বিশৃঙ্খলা করবেন না। এ ব্যাপারে সবাই বিশেষভাবে লক্ষ্য রাখবেন।

শেখ হাসিনা বলেন, আমাদের লক্ষ্য দেশকে এগিয়ে নিয়ে যাওয়া। আমরা তা নিচ্ছি। ভারতের অরবিন্দ হাসপাতালের সঙ্গে চুক্তি হয়েছে। তারা আমাদের সর্বাত্মক সহযোগিতা করে যাচ্ছে। তাদের পরামর্শ আমাদের কাজে লাগছে। এজন্য তাদের প্রতিও ধন্যবাদ।

প্রধানমন্ত্রী বলেন, মুজিববর্ষে এবং সুবর্ণজয়ন্তীতে সিদ্ধান্ত নিয়েছি; দেশে একটি মানুষও গৃহহীন থাকবে না। ভূমিহীন থাকবে না। যেভাবে পারি গরিবানা হালে হলেও একটা ঘর করে দেওয়া। সে কাজও আমরা শুরু করেছি। ইনশাল্লাহ, এদেশের কোনো মানুষ গৃহহারা থাকবে না।

তিনি আরও বলেন, আজকের বাংলাদেশ আর কারো কাছে ভিক্ষার হাত পাতবে না। মাথা উঁচু করে চলতে পারবে। উন্নয়নশীল দেশ হিসাবে মর্যাদা নিয়ে আমরা চলতে পারব।

রংপুরের পীরগঞ্জ উপজেলা, চাঁপাইনবাবগঞ্জ নাচোল, ময়মনসিংহ হালুয়াঘাট উপজেলা প্রান্তে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গে মতবিনিময় করেন প্রধানমন্ত্রী। উপকারভোগীদের কথা শুনে তিনি বলেন, প্রত্যন্ত অঞ্চলের মানুষ সেবা পাক সেটাই তো আমার একমাত্র লক্ষ্য। আমি খুব খুশী হলাম। এতেই আমার খুশী, এতেই আমার আনন্দ।

করোনাকালে সবাইকে স্বাস্থ্য সুরক্ষা মেনে সতর্কতায় চলাফেরার আহ্বান জানান এবং করোনার প্রকোপ কেটে গেলে আবারও রংপুর শ্বশুরবাড়ি যাওয়ার ইচ্ছা পোষণ করেন। প্রধানমন্ত্রী বলেন, আরে, শ্বশুরবাড়ি বলে কথা। একটু বেশি কথা শুনতে হয়। দেখি, করোনার ঝামেলা চলে গেলে আসব আবার।

সারাবাংলা/এনআর/এএম

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কমিউনিটি ভিশন সেন্টার প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর