Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অসচ্ছল মুক্তিযোদ্ধারা পাচ্ছেন ৩০ হাজার বাড়ি

স্পেশাল করেসপন্ডেন্ট
১৪ মার্চ ২০২১ ১৪:৫৯

ঢাকা: মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক জানিয়েছেন, অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের জন্য ৩০ হাজার বাড়ি নির্মাণ করে দেওয়ার পরিকল্পনা করছে সরকার। ‘বীর নিবাস’ নামের এসব বাড়িতে শহীদ ও বীর মুক্তিযোদ্ধাদের পরিবার বসবাস করবেন। আর্থিক সমস্যায় থাকা বীর মুক্তিযোদ্ধা ও প্রয়াত বীরদের পরিবারের আর্থসামাজিক উন্নয়নে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

সংশ্লিষ্ট মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, দেশের ৬৪ জেলায় ৩০ হাজার বাড়ি নির্মাণ করবে সরকার। এতে ব্যয় ধরা হয়েছে ১২২ কোটি ৯৮ লাখ টাকা। আগামী দুই বছর অর্থাৎ ২০২৩ সালের মধ্যে এই প্রকল্প বাস্তবায়ন করবে মন্ত্রণালয়। শিগগিরই প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদনের জন্য সুপারিশ করা হবে।

এ প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে অসচ্ছল মুক্তিযোদ্ধা এবং শহীদ ও প্রয়াত মুক্তিযোদ্ধাদের পরিবারের সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নে সহায়ক হবে।

জানা গেছে, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে দেশের বীর মুক্তিযোদ্ধাদের এই বাড়িগুলো দেওয়া হবে। এর আগেও ভূমিহীন বীর মুক্তিযোদ্ধাদের জন্য প্রায় তিন হাজার বাড়ি তৈরি করে দিয়েছে সরকার।

বর্তমানে ২ লাখ ৫ হাজার ২০৬ জন বীর মুক্তিযোদ্ধা সরকারের ভাতা পাচ্ছেন। সর্বোচ্চ বীরত্বের জন্য সাত বীরশ্রেষ্ঠের পরিবার মাসে ৩৫ হাজার টাকা, বীর উত্তম খেতাবপ্রাপ্তদের পরিবার প্রতিমাসে ২৫ হাজার টাকা করে ভাতা পাচ্ছেন। বীর বিক্রম খেতাবপ্রাপ্তরা পাচ্ছেন ২০ হাজার এবং বীরপ্রতীক খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধারা পাচ্ছেন ১৫ হাজার টাকা ভাতা। আর বাকি মুক্তিযোদ্ধারা পাচ্ছেন প্রতিমাসে ১২ হাজার টাকা। এছাড়া শহীদ মুক্তিযোদ্ধাদের পরিবার পাচ্ছেন ৩০ হাজার টাকা আর যুদ্ধাহত মুক্তিযোদ্ধারা পাচ্ছেন প্রতিমাসে ২৫ হাজার টাকা সরকারি ভাতা।

পাশাপাশি যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধাদের বিনামূল্যে চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে। গৃহহীনদের আবাসন সুবিধা এবং উৎসব ভাতা দেওয়া হচ্ছে।

উল্লেখ্য, সম্প্রতি এক অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধাদের ভাতা ১২ হাজার টাকা থেকে বাড়িয়ে ২০ হাজার টাকা করার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আরও পড়ুন- ৩০ হাজার বীর মুক্তিযোদ্ধার জন্য হচ্ছে ‘বীর নিবাস’
৪১২৩ কোটি টাকায় হচ্ছে ৩০ হাজার বীরনিবাস

সারাবাংলা/জেআর/এসএসএ

অসচ্ছল মুক্তিযোদ্ধা বাড়ি ভাতা


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর