Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সরকারি মাধ্যমিকে শিক্ষক পদায়ন শুরু

স্টাফ করেসপন্ডেন্ট
১৪ মার্চ ২০২১ ২২:২০

ঢাকা: সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোতে নিয়োগে সুপারিশ পাওয়া শিক্ষকদের পদায়ন শুরু হয়েছে। আগামী এক মাসের মধ্যে এসব বিদ্যালয়ে ২ হাজার ১৫৫ জন শিক্ষককে পদায়ন করা হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র বলছে, সরকারি কর্ম কমিশন (পিএসসি) থেকে সুপারিশপ্রাপ্ত শিক্ষকদের যোগদান কার্যক্রম এ মাসেই শুরু হবে। পিএসসি বলছে, এসব পদে ২ হাজার ১৫৫ জনকে নিয়োগ দিতে সুপারিশ করেছে তারা। ২৯ ডিসেম্বর এই সুপারিশ করার পর পুলিশি যাচাইয়ের কাজও শেষ হয়েছে।

সূত্রটি বলছে, জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে অনুমতি মিললেই তারা শ্রেণি কার্যক্রমে যুক্ত হবে। এসব শিক্ষকদের সংকটে থাকা ৩১৯টি বিদ্যালয়ে নিয়োগ দেওয়া হবে। এই বিদ্যালয়গুলোতে সর্বশেষ ২০১১ সালে বিসিএস ক্যাডার থেকে শিক্ষক নিয়োগ দেওয়া হয়েছিল। এরপর থেকে এখনো পর্যন্ত বিসিএস নন ক্যাডাররা এসব বিদ্যালয়ে পড়িয়ে আসছিল। এবার এই ধারাটি ভেঙে দিয়েছে সরকার।

২০১৮ সালের সেপ্টেম্বর মাসে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। ২০১৯ সালের সেপ্টেম্বরে তার লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। গত বছর মৌখিক পরীক্ষা নেওয়ার পরে ২৯ ডিসেম্বর পিএসসি তাদের নিয়োগের জন্য সুপারিশ করে। মুজিববর্ষ উপলক্ষে শিক্ষাপ্রতিষ্ঠানে পর্যাপ্ত শিক্ষক নিয়োগ দিতেই পিএসসি এই পরীক্ষার আয়োজন করেছিল।

পিএসসি বলছে, ২০২০ সাল পর্যন্ত সরকারি মাধ্যমিকে শিক্ষকদের যত আসন শূন্য ছিল, সেসব আসনে শিক্ষক নিয়োগ দেওয়া হবে। এরপর ২০২৩ সাল পর্যন্ত কি পরিমাণ শিক্ষকের পদ শূন্য হতে পারে তার একটি তালিকা প্রণয়ন করবে সরকার। সেই তালিকা ধরে বিসিএস নন-ক্যাডার থেকে শিক্ষক নিয়োগ দেওয়া হবে।

সারাবাংলা/টিএস/পিটিএম

পদায়ন শিক্ষক সরকারি মাধ্যমিক


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর