Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১০ মিলিয়ন ডলার জরুরি সহায়তা দেবে জাপান

স্পেশাল করেসপন্ডেন্ট
১৮ মার্চ ২০২১ ১৮:২১

ঢাকা: জরুরি সহায়তা হিসেবে ১০ মিলিয়ন মার্কিন ডলারের সমপরিমাণ অর্থ (১ ডলার ৮৫ টাকা হিসেবে প্রায় ৮৫ কোটি টাকা) অনুদান দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জাপান। অনুদানের এই অর্থ কক্সবাজারের বিভিন্ন শিবিরে আশ্রয় নেওয়া মিয়ানমারের নাগরিক রোহিঙ্গা জনগোষ্ঠী এবং স্থানীয় বাসিন্দাদের উন্নয়নে ব্যয় করা হবে।

জাপান সরকার গত ৯ মার্চ এই অনুদান দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে ঢাকার জাপান মিশন। বৃহস্পতিবার (১৮ মার্চ) তারা জানিয়েছে, তিনটি আন্তর্জাতিক সংস্থার অনুকূলে এই অর্থ বরাদ্দ দেওয়া হবে।

বিজ্ঞাপন

জাপান মিশন জানিয়েছে, অনুদানের মোট অর্থের মধ্যে ৫ মিলিয়ন মার্কিন ডলার পাবে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি, ৪ দশমিক ৩ মিলিয়ন মার্কিন ডলার পাবে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা এবং অবশিষ্ট অর্থ পাবে আন্তর্জাতিক রেডক্রস সোসাইটি।

অনুদানের এই অর্থে মিয়ানমারের নাগরিক রোহিঙ্গা জনগোষ্ঠী এবং স্থানীয় বাসিন্দাসহ আনুমানিক ৩ লাখ ৪৫ হাজার জনগোষ্ঠীকে খাদ্য সহায়তা, ১৪ হাজার রোহিঙ্গা জনগোষ্ঠীকে পুর্নবাসন সহায়তা এবং ৯টি হাসপাতাল ও ৩টি স্বাস্থ্যকেন্দ্রে প্রয়োজনীয় সহায়তা দেওয়া হবে।

এর আগে, ২০১৭ সালের আগস্ট থেকে এখন পর্যন্ত জাপান রোহিঙ্গা ইস্যুতে ১৫৫ মিলিয়ন বা ১৫ কোটি ৫০ লাখ মার্কিন ডলারের সমপরিমাণ অর্থ অনুদান হিসেবে দিয়েছে।

সারাবাংলা/জেআইএল/টিআর

অনুদান জরুরি সহায়তা জাপান মিশন রোহিঙ্গা ক্যাম্প

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর