Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৪ হাজার কোটি ব্যয়ে রাজশাহীতে হবে ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট

স্টাফ করেসপন্ডেন্ট
২১ মার্চ ২০২১ ২০:০৭

ঢাকা: রাজশাহী অঞ্চলে ভূগর্ভস্থ পানির ওপর নির্ভরতা কমিয়ে ভূপরিস্থ পানির সরবরাহ বৃদ্ধির লক্ষ্যে চার হাজার ৬২ কোটি টাকা ব্যয়ে সারফেস ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট স্থাপন করা হবে। এজন্য চীনের একটি কোম্পানির সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে রাজশাহী ওয়াসা কর্তৃপক্ষ।

রোববার (২১ মার্চ) দুপুরে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে রাজশাহী ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক এবং চীনের হুনান কনস্ট্রাকশন ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড প্রতিনিধির মধ্যে এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

রাজশাহী ওয়াসা কর্তৃক গৃহীত এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৪ হাজার ৬২ কোটি টাকার বেশি। এর মধ্যে বাংলাদেশ সরকার এক হাজার ৭’শ ৪৮ কোটি এবং হুনান কন্সট্রাকশন ইঞ্জিনিয়ার গ্রুপ কোম্পানি লিমিটেড দুই হাজার ৩’শ ১৩ কোটির বেশি টাকা ব্যয় করবে। প্রকল্পটি বাস্তবায়নের সময় ধরা হয়েছে চার বছর।

এই প্রকল্পটি বাস্তবায়িত হলে প্রতিদিন দুই শত মিলিয়ন লিটার পানি সরবরাহ করা সম্ভব হবে। পাশাপাশি ২০৩৫ সালের মধ্যে ওই অঞ্চলে পানি সরবরাহ শতভাগ কাভারেজের আওতায় আসবে।

এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানের প্রধান অথিতির বক্তব্যে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, বাংলাদেশের সঙ্গে চীনের ঐতিহাসিকভাবে অত্যন্ত বন্ধুত্বপূর্ণ ও ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। বাংলাদেশের বিভিন্ন ক্ষেত্রে উন্নয়ন সহযোগী হিসেবে অবদান রাখায় গত এক দশকে এ সম্পর্ক আরও নতুন মাত্রা পেয়েছে। বাংলাদেশ এবং চীন বিশ্ব পরিমণ্ডলে বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডে দ্বিপাক্ষিক সম্পর্ক বজায় রেখে একত্রে কাজ করবে।

বিজ্ঞাপন

মন্ত্রী বলেন, রাজশাহী ওয়াসা এবং চীনের হুনান কনস্ট্রাকশন ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেডের মধ্যে যে চুক্তি হয়েছে তা সমন্বয়ের মাধ্যমে বাস্তবায়িত হবে এবং নির্দিষ্ট সময়ের মধ্যে প্রকল্পের কাজ শেষ হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

মো. তাজুল ইসলাম বলেন, আন্ডার গ্রাউন্ড ওয়াটার থেকে সারফেস ওয়াটারের ওপর গুরুত্ব দিয়ে এসডিজি ২০৩০ এর লক্ষ্যমাত্রা অর্জনে সরকার কাজ করে যাচ্ছে। নির্দিষ্ট সময়ের আগেই দেশ লক্ষমাত্রায় পৌঁছাবে।

দেশের মানুষের আশা-আকাঙ্ক্ষা পূরণের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালকে সামনে রেখে নকশা তৈরি করেছেন এবং সে অনুযায়ী দেশ পরিচালিত হচ্ছে বলেও উল্লেখ করেন মন্ত্রী।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, গাজীপুর সিটি করপোরেশনের মেয়র মো. জাহাঙ্গীর আলম, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াত আইভী, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম খান ও চীনের হুনান কনস্ট্রাকশন ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেডের প্রতিনিধি এবং মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এসএইচ/এনএস

চীন চুক্তি স্বাক্ষর রাজশাহী সারফেস ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর