Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পানিবণ্টন: দিল্লিতে ভারত-পাকিস্তান বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক
২৩ মার্চ ২০২১ ১৭:১৫

সিন্ধু নদের পানিবণ্টন নিয়ে দুই বছর পর আলোচনায় বসছে দুই প্রতিবেশী দেশ ভারত ও পাকিস্তান। মঙ্গলবার (২৩ মার্চ) ভারতের রাজধানী দিল্লিতে স্থায়ী সিন্ধু কমিশনের দুই দিনব্যাপী বৈঠক শুরু হয়েছে। খবর এনডিটিভি।

এর আগে, ১৯৬০ সালে ভারত ও পাকিস্তানের মধ্যে সিন্ধু পানি চুক্তি সই হয়। দুই দেশের অভিন্ন নদীগুলোর পানিবণ্টন নিয়ে দ্বন্দের অবসানে ওই বছরেই গঠন করা হয় স্থায়ী সিন্ধু কমিশন।

ওই চুক্তি অনুসারে দুই দেশের প্রতিনিধিদের পানিবণ্টন নিয়ে বছরে ‍অন্তত একবার বৈঠকে বসার কথা।

কিন্তু, ২০১৯ সালে ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের পুলাওয়ামায় আত্মঘাতী বোমা হামলায় ৪০ ভারতীয় সৈন্যের মৃত্যুর ঘটনায় প্রতিবেশী দুই দেশের মধ্যে যুদ্ধ উত্তেজনা তৈরি হয়। তারপর থেকে সিন্ধুর পানিবণ্টন নিয়ে ওই আলোচনাও বন্ধ ছিল। ভারতের অভিযোগ, পাকিস্তানের মদদপুষ্ট জঙ্গিরাই কাশ্মিরের ওই হামলার সঙ্গে জড়িত ছিল।

এর প্রেক্ষিতে, ২০১৯ সালের আগস্টে ভারত সরকার জম্মু-কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিল করে কেন্দ্র শাসিত দুইটি আলাদা অঞ্চলে বিভক্ত করা হয়। ভারত সরকারের ওই পদক্ষেপ নিয়ে ওই সময় আপত্তি তুলেছিল পাকিস্তান।

২০১৮ সালের আগস্টে সর্বশেষ স্থায়ী সিন্ধু কমিশনের বৈঠক হয়েছিল। ২০১৯ সালে দ্বি-পাক্ষিক উত্তেজনায় এবং ২০২০ সালে নভেল করোনাভাইরাস সংক্রমণের মুখে বৈঠক বাতিল হয়েছিল।

এ ব্যাপারে ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি জানাচ্ছে, ভারত সরকার লাদাখে একটি জলবিদ্যুৎ প্রকল্পের পরিকল্পনা করছে। পাকিস্তান ওই প্রকল্পের ব্যাপারে ঘোর আপত্তি জানিয়ে আসছে। এবারের বৈঠকে ওই প্রকল্পের বিষয়টি গুরুত্বের সঙ্গে আলোচনা হবে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

জলবিদ্যুৎ প্রকল্প পাকিস্তান ভারত সিন্ধু নদ

বিজ্ঞাপন
সর্বশেষ

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর