Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২ এপ্রিলই মেডিকেল ভর্তি পরীক্ষা, ৩ ফুট দূরত্বে আসন

সিনিয়র করেসপন্ডেন্ট
২৪ মার্চ ২০২১ ১৬:১৯

ঢাকা: দেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯)  সংক্রমণ বাড়লেও স্বাস্থ্যবিধি মেনে আগামী ২ এপ্রিলই দেশের মেডিকেল ও ডেন্টাল কলেজগুলোর ২০২০-২১ শিক্ষাবর্ষের এমবিবিএস প্রথম বর্ষ ভর্তি পরীক্ষা নেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। তিনি জানিয়েছেন, পরীক্ষার্থীদের আসন ব্যবস্থাপনা করা হবে তিন ফিট দূরত্ব রেখে।

বুধবার (২৪ মার্চ) দুপুরে সচিবালয়ে এক বৈঠক শেষে এ কথা জানান স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, দেশে করোনা সংক্রমণ বাড়লেও মেডিকেল ভর্তিচ্ছুদের ভর্তি পরীক্ষা না নিলে জাতির এই মেধাবী মুখগুলোর ভবিষ্যৎ শিক্ষাজীবন নিয়ে অনিশ্চয়তা দেখা দিতে পারে। এসব বিবেচনায় ২ এপ্রিলই স্বাস্থ্যবিধি মেনে মেডিকেল-ডেন্টালের ভর্তি পরীক্ষা হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ভর্তি পরীক্ষায় স্বচ্ছতা ও স্বাস্থ্যবিধি ঠিক রাখতে সরকারের পুলিশ বাহিনী, গোয়েন্দা শাখা, শিক্ষা বিভাগ, বিদ্যুৎ বিভাগসহ সংশ্লিষ্ট সব শাখা মিলে টিমওয়ার্ক ও কোঅর্ডিনেশনের মাধ্যমে কাজ করবে এবং পরীক্ষা কেন্দ্রে ও কেন্দ্রের আশপাশে এলাকার স্বাস্থ্যবিধি বজায় রাখবে।

মন্ত্রী আরও বলেন, পরীক্ষার আগে সামাজিক মাধ্যমগুলোতে যেন কোনো গুজব ছড়াতে না পারে সে ব্যাপারেও সরকারের সংশ্লিষ্ট বিশেষ শাখাগুলো কাজ করবে। আশা করা যায়, যথাযথভাবে স্বাস্থ্যবিধি বজায় রেখেই এবারের মেডিকেল ভর্তি পরীক্ষা নির্বিঘ্নেই অনুষ্ঠিত হবে।

মেডিকেল ভর্তি পরীক্ষায় স্বাস্থ্যবিধি অনুসরণের বিষয়ে মন্ত্রী বলেন, পরীক্ষার্থীরা ৩ ফুট দূরত্ব রেখে বসবে। সবাইকে মাস্ক পরতে হবে, সেখানে স্যানিটাইজার থাকবে। ভেন্যুতে অন্য কাউকে ঢুকতে দেবো না। অভিভাবকরা যেন ভালো অবস্থায় থাকতে পারে, সে বিষয়গুলো আমরা নজরে এনেছি।

তিনি বলেন, এবার ১ লাখ ২২ হাজার পরীক্ষার্থী আবেদন করেছে। সারাদেশে ৫৫টি কেন্দ্র আমরা নির্ধারণ করেছি, প্রয়োজন হলে কেন্দ্র বাড়ানো হবে।

পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, গত বছর এমবিবিএস ভর্তি পরীক্ষায় পরীক্ষার্থী সংখ্যা ছিল ৭২ হাজার। আর এ বছর ভর্তি পরীক্ষার্থী সংখ্যা ১ লাখ ২২ হাজার ৮৭৪ জন। পাশাপাশি এ বছর করোনার কারণে সবার স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে কেন্দ্র সংখ্যা ১৯টি এবং ভেন্যু সংখ্যা ৫৫টি করা হয়েছে। পরীক্ষা কেন্দ্রের আশেপাশে ফটোকপি মেশিনের দোকান বন্ধ রাখা, কোচিং সেন্টার বন্ধ রাখাসহ অন্যান্য তৎপরতার দিকেও নজর দেওয়া হয়েছে।

স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব মো. আলী নূরের সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, জাতীয় টেকনিক্যাল কমিটির সভাপতি, স্বাস্থ্য শিক্ষা বিভাগের মহাপরিচালক অধ্যাপক ডা. এ এইচ এম এনায়েত হোসেন, বিদ্যুৎ বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি, পুলিশ বাহিনী প্রতিনিধি, সরকারের গোয়েন্দা শাখার প্রতিনিধিসহ সংশ্লিষ্ট অন্যান্য শাখার প্রতিনিধিরা।

সারাবাংলা/এসবি/টিআর

মেডিকেল ভর্তি পরীক্ষা স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর