Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শ্রমিকদের বকেয়া পাওনা পরিশোধে সহযোগিতার উদ্যোগ

স্পেশাল করেসপন্ডেন্ট
৩১ মার্চ ২০২১ ২১:০৬

ঢাকা: বকেয়া পাওনা বিষয়ে শ্রমিকদের পক্ষে রায় হওয়া মামলাগুলো বার বার উচ্চ আদালতে না গিয়ে বা রিট না করে সেগুলো পরিশোধে সহযোগিতার জন্য উদ্যোগ নিয়েছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রনালয়ের সংসদীয় কমিটি। আগামী বৈঠকে বিজিএমসির চেয়ারম্যানের সঙ্গে এ বিষয়ে বিস্তারিত আলোচনা করবে। সেজন্য তাকে আগামী বৈঠকে আমন্ত্রণের সুপারিশ জানানো হয়েছে।

বুধবার (৩১ মার্চ) একাদশ জাতীয় সংসদের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি মো. মুজিবুল হক চুন্নুর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য শাজাহান খান, শামসুন নাহার, মো. আনোয়ার হোসেন (হেলাল) অংশ নেন।

বিজ্ঞাপন

সংসদ সচিবালয় জানিয়েছে, বৈঠকে জানুয়ারি ২০১৯ থেকে ডিসেম্বর ২০২০ পর্যন্ত শ্রম অধিদফতরের আওতাধীন ট্রেড ইউনিয়ন রেজিস্ট্রেশনের জন্য কতগুলো আবেদন জমা হয় এবং তার মধ্যে কতগুলো রেজিস্ট্রেশনের জন্য অনুমোদিত হয় তা নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। শ্রম অধিদফতরের আওতায় কোথায় কত অংশ জায়গা জমি কী অবস্থায় আছে এবং কী পরিকল্পনা গ্রহণ করা যায় তার একটি পূর্ণাঙ্গ তালিকা আগামী বৈঠকে উপস্থাপনের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করে কমিটি।

বৈঠকে জানুয়ারি ২০১৯ থেকে ডিসেম্বর ২০২০ পর্যন্ত পোশাক শিল্পে উপরোল্লিখিত সময়ে ট্রেড ইউনিয়ন রেজিস্ট্রেশনের জন্য কতগুলো আবেদন জমা হয়; তার মধ্যে কতগুলো গৃহীত হয় এবং কতগুলো নামঞ্জুর করা হয় তার নাম, ঠিকানা এবং ফোন নম্বরসহ একটি পূর্ণাঙ্গ তালিকা আগামী বৈঠকে উপস্থাপনের জন্য সুপারিশ করা হয়।

এছাড়া ২০১৯ সালের মে মাসে অনুষ্ঠিত একটি ত্রিপক্ষীয় সমঝোতা আলোচনায় কোনোরূপ শ্রমিক অসন্তোষের বিষয় জড়িত কি না তা তদন্ত করে আগামী এক মাসের মধ্যে স্থায়ী কমিটির কাছে প্রতিবেদন উপস্থাপনের জন্য কমিটির সদস্য শামসুন নাহার এবং মো. আনোয়ার হোসেনের (হেলাল) সমন্বয়ে দুই সদস্যবিশিষ্ট একটি সাব-কমিটি গঠন করা হয়।

বিজ্ঞাপন

বৈঠকের শুরুতে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকীতে শুভেচ্ছাসহ স্বাধীনতা যুদ্ধে যারা শহিদ হয়েছেন তাদের আত্মার মাগফেরাত কামনা করা হয়। এ সময় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন সংস্থার প্রধানসহ, মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

বকেয়া পাওনা শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় শ্রমিক সহযোগিতা

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর